বুধবার, মে ২২, ২০২৪

পাঁচ বছরে এমপি মমতাজের আয় বেড়েছে, ঋণ কমেছে

হলফনামা বিশ্লেষণ

by ঢাকাবার্তা ডেস্ক
পাঁচ বছরে এমপি মমতাজের আয় বেড়েছে, ঋণ কমেছে

নির্বাচন ডেস্ক।।

মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য (এমপি) মমতাজ বেগমের আয় বাড়ার পাশাপাশি ব্যাংক ঋণের পরিমাণ কমেছে। দ্বাদশ ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মমতাজ বেগমের জমা করা হলফনামা বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।

সিঙ্গাইর ও হরিরামপুর এবং সদর উপজেলার তিন ইউনিয়ন নিয়ে গঠিত মানিকগঞ্জ-২ আসনে ক্ষমতাসীন দলের হয়ে তৃতীয়বারের মত নির্বাচন করছেন জনপ্রিয় এই শিল্পী।  ২০০৯ সালে নবম জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য মনোনীত হন তিনি।

একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মমতাজ বেগমের দাখিল করা হলফনামা বিশ্লেষণ করে দেখা যায়, ২০১৮ সালে মমতাজ বেগমের বার্ষিক আয় ছিল ৩৮ লাখ ৮৪ হাজার ২৭৬ টাকা। এবার  সেটা বেড়ে ৪৯ লাখ ৫৭ হাজার ৮৮৮ টাকা হয়েছে।    অন্যদিকে ২০১৮ সালের হলফনামায় ব্যাংক ঋণ ছিল ৩ কোটি ৩৪ লাখ ১১ হাজার ৪৬৪ টাকা। ২০২৩ সালের হলফনামায় সেটা কমে হয়েছে ২ কোটি ৮১ লাখ ৫৮ হাজার।

 

এর পাশাপাশি সংসদ সদস্য (এমপি) মমতাজ বেগমের স্থাবর-অস্থাবর সম্পদের পরিমাণ কিছুটা কমেছে। গত সংসদ নির্বাচনের সময় তার সম্পদের আর্থিক মূল্য ছিল ১৪ কোটি ৯৪ লাখ ২৩ হাজার ৮৯১ টাকা। তবে এবার কমে হয়েছে ১৪ কোটি ৬০ লাখ ৬৬ হাজার টাকা।এ বিষয়ে জানতে রোববার সন্ধ্যায় মমতাজ বেগমের মোবাইলে কল করা হলে তিনি ফোন রিসিভ করেননি।  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দাখিল করা হলফনামায় মমতাজ নিজের পেশা হিসেবে দেখিয়েছেন গান গাওয়া ও ব্যবসা।

২০১৮ সালের হলফনামায় তার নামে ছিল দুইটি গাড়ি। এবার এসে যুক্ত হয়ে ১ কোটি ৩ লাখ ১২ হাজার টাকা মূল্যের নতুন একটি গাড়ি। যদিও আগের হলফনামায় দুই গাড়ির একটি ৪৬ লাখ ২০ হাজার ও অন্যটি ২৪ লাখ টাকার ছিল। এবারের হলফনামায় অনুযায়ী, মমতাজের বিরুদ্ধে দুটি ফৌজদারি মামলা আছে। মামলা দুটি হয়েছে ভারতের আদালতে। দুটি মামলাই এখন বিচারাধীন। তবে আগের হলফনামায় কোনো মামলার কথা উল্লেখ ছিল না।

২০২৩ এর হলফনামায় সম্পদের মধ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে মমতাজের জমা আছে ১৮ লাখ ৮৫ হাজার ২১৮ টাকা। পুঁজিবাজারে ৩ কোটি ৫০ লাখ ৭০ হাজার টাকা মূল্যের শেয়ার আছে। এ ছাড়া সঞ্চয়পত্র আছে ৪৫ লাখ টাকার।  ঢাকার মহাখালীতে ৬ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার টাকা মূল্যের পাঁচতলা ভবন আছে মমতাজের। সিঙ্গাইরে গ্রামের বাড়িতে আছে দোতলা বাড়ি, যেটির মূল্য দেখানো হয়েছে ৫৭ লাখ ৫ হাজার টাকা।

২০২৩ এর হলফনামায় সম্পদের মধ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে মমতাজের জমা ছিল ৮৬ লাখ ৯৯ হাজার ১৯৭ টাকা। পুঁজিবাজারে ছিল ৩ কোটি ৫০ লাখ ৭০ হাজার টাকা মূল্যের শেয়ার। এ ছাড়া সঞ্চয়পত্র কোনো টাকার কথা উল্লেখ করেননি তিনি।  আর ঢাকার মহাখালীতে পাঁচতলা ভবন ও সিঙ্গাইরে গ্রামের বাড়িতে দোতলা বাড়ি মূল্য এবং এবারের হলফনামার মূল্য একই দেওয়া আছে।

 

আরও পড়ুন: মন্ত্রী তাজুল ইসলামের সম্পদ ১০ বছরে ১০২ কোটি বেড়েছে

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net