বুধবার, মে ২২, ২০২৪

পুরুষ সঙ্গীকে বিয়ে করলেন ওপেনএআইয়ের সিইও স্যাম অল্টম্যান

সেন্ট লুই এলাকার অধিবাসী স্যাম অল্টম্যান কয়েক বছর ধরে প্রযুক্তিপ্রতিষ্ঠান ওয়াই কম্বিনেটরের মাধ্যমে প্রযুক্তিশিল্পে প্রভাব বিস্তার করতে শুরু করেন।

by ঢাকাবার্তা ডেস্ক
পুরুষ সঙ্গীকে বিয়ে করলেন ওপেনএআইয়ের সিইও স্যাম অল্টম্যান

বিদেশ ডেস্ক।।

মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠান ওপেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যান বিয়ে করেছেন। সমুদ্রের তীরে আয়োজিত এক অনুষ্ঠানে পুরুষ সঙ্গী অলিভার মুলহেরিনের সঙ্গে বিয়ের আনুষ্ঠানিকতা সেরেছেন তিনি। গতকাল বৃহস্পতিবার অনলাইনে বিয়ের ছবি ছড়িয়ে পড়ার পর স্যাম অল্টম্যান এনবিসি নিউজকে পাঠানো খুদে বার্তায় খবরটি নিশ্চিত করেছেন। ছবিতে পামগাছে ঘেরা একটি জায়গায় অল্টম্যান ও মুলহেরিনকে দেখা গেছে। অনুষ্ঠানে ১২ জনের মতো অতিথি উপস্থিত ছিলেন। তবে সমুদ্রতীরবর্তী ওই অনুষ্ঠানস্থলের নাম প্রকাশ করা হয়নি।

সেন্ট লুই এলাকার অধিবাসী স্যাম অল্টম্যান কয়েক বছর ধরে প্রযুক্তিপ্রতিষ্ঠান ওয়াই কম্বিনেটরের মাধ্যমে প্রযুক্তিশিল্পে প্রভাব বিস্তার করতে শুরু করেন। তবে তিনি জনসমক্ষে খুব একটা আসতে চাইতেন না। তবে ওপেনএআইয়ের সিইও হিসেবে দায়িত্ব নেওয়ার পর জনসমক্ষে তাঁর উপস্থিতি বাড়তে দেখা যায়। গণমাধ্যমেও আলোচনায় আসেন তিনি। ২০২৩ সালে টাইম ম্যাগাজিন তাঁকে ‘সিইও অব দ্য ইয়ার’ ঘোষণা করে।

অল্টম্যান ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতা। প্রতিষ্ঠানটি চ্যাটজিপিটির উদ্ভাবক। ঢাকাবার্তা।

অল্টম্যান ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতা। প্রতিষ্ঠানটি চ্যাটজিপিটির উদ্ভাবক। ঢাকাবার্তা।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন থেকে জানা গেছে, মুলহেরিন অস্ট্রেলীয় বংশোদ্ভূত। তিনি একজন সফটওয়্যার প্রকৌশলী। বিভিন্ন সময়ে সান ফ্রান্সিসকো ও ক্যালিফোর্নিয়ার নাপার একটি খামারবাড়িতে তাঁরা একসঙ্গে সময় কাটিয়েছেন। গত বছর অল্টম্যান ও মুলহেরিনকে একসঙ্গে হোয়াইট হাউসে একটি রাষ্ট্রীয় নৈশভোজে অংশ নিতে দেখা যায়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য ওই ভোজের আয়োজন করেছিলেন।

অল্টম্যান ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতা। প্রতিষ্ঠানটি চ্যাটজিপিটির উদ্ভাবক। অল্টম্যান ২০১৫ সালে ইলন মাস্কসহ প্রযুক্তি খাতের কয়েকজন ধনকুবেরের সঙ্গে যৌথভাবে ওপেনএআই গড়ে তোলেন। নভেম্বরে কোম্পানির নিয়ন্ত্রণ প্রশ্নে দ্বন্দ্ব দেখা দিলে তাঁকে বরখাস্ত করা হয়। তবে চার দিন ধরে নানা আলোচনা ও নাটকীয়তার পর তাঁকে আবার কোম্পানিতে ফেরানো হয়।

 

আরও পড়ুন: তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের সাথে আপস করবে না চীন

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net