রবিবার, মে ১৯, ২০২৪

পুরোনো প্রেম ভুলতে যা কিছু করণীয়

সময়ের হিসাব করা বাদ দিন: ব্রেকআপের ঠিক এত দিন পার হয়ে গেলেই সবকিছু ঠিক হয়ে যাবে প্রথমেই এমন চিন্তা ছেড়ে দিতে হবে।

by ঢাকাবার্তা ডেস্ক
পুরোনো প্রেম ভুলতে যা কিছু করণীয়

স্টাফ রিপোর্টার।।

যুগে যুগে প্রেমের কবিরা বলে গিয়েছেন ‘প্রেম ধীরে মুছে যায়।’ প্রেম যেমন আমাদের জীবনে ঝড়ের মতো আসে, আবার মাঝেমধ্যে সেটা ঝড়ের মতোই সবকিছু তছনছ করে দিয়ে চলেও যায়। কিন্তু সেই ঝড়ে তছনছ হয়ে যাওয়া জীবনকে কি আবারও আগের মতো গুছিয়ে নেওয়া সম্ভব? উত্তর হলো, হ্যাঁ, সম্ভব। আরও ভালোভাবে গুছিয়ে নেওয়াও সম্ভব। তবে কাজটা মোটেও সহজ নয়। সহজই যদি হতো, তাহলে তো আর পৃথিবীতে বিচ্ছেদ নিয়ে এত এত গান, কবিতা বা বই লেখা হতো না, তাই না? তবে আশার কথা হলো, আপনি একা নন। বরং পৃথিবীর অসংখ্য মানুষকে এই যন্ত্রণার ভেতর দিয়ে যেতে হয়। এবং তারা সেই যন্ত্রণা একটা সময় কাটিয়েও ওঠে। নতুন করে সাজিয়ে নেয় নিজের জীবন। তার জন্য আপনাকে অনুসরণ করতে হবে নিচের কয়েকটি ধাপ:

১. সময়ের হিসাব করা বাদ দিন: ব্রেকআপের ঠিক এত দিন পার হয়ে গেলেই সবকিছু ঠিক হয়ে যাবে, প্রথমেই এমন চিন্তা ছেড়ে দিতে হবে। কারণ, কষ্টটা এক সপ্তাহেও চলে যেতে পারে, আবার বছরও লাগতে পারে। কাজেই নিজের ওপর কোনো সময় বেঁধে দেবেন না। নিজের ওপর কোনো চাপ তৈরি করবেন না।

২. নিজের ওপর জোর করবেন না: রাতারাতি ঠিক হওয়ার চিন্তা বাদ দিলেই কাজটা সহজ হয়ে যাবে। দিনগুলোকে স্বাভাবিকভাবে চলে যেতে দিন। কান্না পেলে কাঁদুন, কাউকে মনের কথা বলতে চাইলে বলে ফেলুন। মন খুলে কথা বলুন। পরিবার, বন্ধুবান্ধব, আপনজনের সাহায্য নিন। জোর করে ভালো থাকার চেষ্টা করবেন না।

৩. বই, গান বা সিনেমায় ডুব দিন: নিজের শখের আর ভালো লাগার জায়গাগুলোর যত্ন নিতে শুরু করুন। জোর করে কিছু করবেন না। যা ভালো লাগে, তা–ই করুন। পড়তে ভালো লাগলে পড়ুন, আঁকতে ভালো লাগলে আঁকুন। সৃজনশীল কাজে নিজেকে ব্যস্ত রাখুন।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net