বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

প্রচণ্ড গরম, সৌদিতে ৬০০ হজ্জযাত্রীর মৃত্যু

by ঢাকাবার্তা
গরমে অসুস্থ অনেক হজযাত্রী

ঢাকাবার্তা ডেস্ক ।। 

গত বার হজ্জ চলাকালীন ২৪০ জনের মৃত্যু হয়েছিল। এ বার ইতিমধ্যেই তার দ্বিগুনেরও বেশি হজ্জযাত্রীর মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে অর্ধেকেরও বেশি মিশরের নাগরিক বলে সৌদি সরকার সূত্রে জানা গেছে।

প্রচণ্ড গরম আর তাপপ্রবাহের কারণে সৌদি আরবে হজ্জযাত্রীদের মৃত্যুর ঘটনা বেড়ে চলেছে। বৃহস্পতিবার সে দেশের এক কূটনৈতিক আধিকারিক জানিয়েছেন, এখনও পর্যন্ত ৬০০ জন হজযাত্রীর মৃত্যুর ঘটনা চিহ্নিত করা হয়েছে।
সৌদি সরকারের দেওয়া তালিকা বলছে, গরমজনিত অসুস্থতার কারণে মৃত হজ্জযাত্রীদের অর্ধেকেরও বেশি মিশরের নাগরিক। এ ছাড়া পশ্চিম এশিয়ার দেশ জর্ডনেরও বহু নাগরিকের মৃত্যু হয়েছে হজযাত্রায় গিয়ে। মক্কার অদূরে আল-মুয়াইসেম এলাকার মর্গে মৃত হজযাত্রীদের দেহ রাখার ব্যবস্থা করেছে রিয়াদ প্রশাসন।
একজন হজ্জযাত্রীকে সেবা দিচ্ছেন স্থানীয় স্বাস্থ্যকর্মী

একজন হজ্জযাত্রীকে সেবা দিচ্ছেন স্থানীয় স্বাস্থ্যকর্মী

ইসলামী ক্যালেন্ডার মেনে সম্প্রতি হজযাত্রার সূচনার কথা ঘোষণা করেছিলো সৌদি আরব সরকারের হজ্জ এবং ওমরা মন্ত্রণালয়। এখনও পর্যন্ত প্রায় ১৮ লক্ষ মানুষ হজ্জে এসেছেন। তাঁদের মধ্যে সৌদি আরবের বাইরে থেকে এসেছেন ১২ লক্ষ হজ্জযাত্রী।

ভিড় এবং গরমে অসুস্থ হয়ে পড়েছেন অনেকেই। দ্রুত তাঁদের হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করানো হচ্ছে। বেশির ভাগ ক্ষেত্রেই হিট স্ট্রোকজনিত কারণেই মৃত্যু হচ্ছে বলে সে দেশের হাসপাতালগুলির সূত্রে দাবি করা হয়েছে।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net