শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

প্রোজ্জ্বল পাঠাগার সাহিত্য পুরস্কার পেলেন ছয় লেখক

তারা হলেন- গল্পকার বিপুল বড়ুয়া, কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী, কবি হাফিজ রশিদ খান, প্রাবন্ধিক মহীবুল আজিজ, আরমানউজ্জামান ও জয়ন্ত জিল্লু

by ঢাকাবার্তা ডেস্ক
প্রোজ্জ্বল পাঠাগার সাহিত্য পুরস্কার পেলেন ছয় লেখক

প্রোজ্জ্বল পাঠাগার সাহিত্য পুরস্কার ২০২৩ পেয়েছেন ছয় লেখক। তারা হলেন- গল্পকার বিপুল বড়ুয়া, কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী, কবি হাফিজ রশিদ খান, প্রাবন্ধিক মহীবুল আজিজ, আরমানউজ্জামান ও জয়ন্ত জিল্লু।

থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে শনিবার (৭ অক্টোবর) বিকেলে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজিএমইএ ফ্যাশন অ্যান্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ওবায়দুল করিম। তিনি বলেন, সমাজ–বাস্তবতা সাহিত্যে খুবই গুরুত্বপূর্ণ এবং পুরস্কারপ্রাপ্ত লেখকেরাই তা-ই করেছেন।

খ্যাতিমান শিশুসাহিত্যিক রাশেদ রউফ বলেন, যারা পুরস্কার পাচ্ছেন, আমি মনে করি এর পেছনে যারা ছিলেন তারা সঠিক লেখকই নির্বাচন করেছেন।

চবির অধ্যাপক ড. ফরিদ ফারুক পুরস্কারপ্রাপ্ত সবার সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করেন। স্বাগত বক্তব্য দেন প্রোজ্জ্বল পাঠাগারের প্রতিষ্ঠাতা কবি প্রদীপ প্রোজ্জ্বল।

বিপুল বড়ুয়া বলেন, এ পুরস্কার আমার দায়–দায়িত্ব বাড়িয়ে দিয়েছে।

বিশ্বজিৎ চৌধুরী বলেন, প্রোজ্জ্বল পাঠাগার সাহিত্য পুরস্কার আমাকে আনন্দ দিয়েছে। আমি প্রথমে তাদের ফিরিয়ে দিয়েছিলাম কিন্তু অন্যান্য নাম দেখে তাদের আর ফেরাতে পারিনি।

হাফিজ রশিদ খান বলেন, আমাকে এই চট্টগ্রাম থেকে প্রোজ্জ্বল পাঠাগার যে পুরস্কার দিয়েছে তাতে আমি মুগ্ধ হয়েছি, আনন্দ পেয়েছি।

মহীবুল আজিজ বলেন, আমার কাছে পুরস্কারটা খুবই প্রাসঙ্গিক কারণ যাদের সাহিত্যপুরস্কার দেওয়ার কথা তারা পুরস্কার দিচ্ছেন না আর যার এসবে না থাকার কথা তিনি এ পুরস্কার দিচ্ছেন।

তরুণ ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্ত আরমানউজ্জামান ও জয়ন্ত জিল্লু দুজনেই উচ্ছ্বাস প্রকাশ করেন। পুরস্কারপ্রাপ্তদের জীবন ও কর্ম নিয়ে প্রোজ্জ্বল নামের একটি স্মরণিকারও মোড়ক উন্মোচন করা হয়। সভাপতি ড. শামসুদ্দীন শিশির তার বক্তব্যে পুরস্কারপ্রাপ্তদের অভিনন্দন জানান।

উমাসিং মারমা ঊর্মীর সঞ্চালনায় অনুষ্ঠানে ছয় লেখককে উত্তরীয়, ক্রেস্ট, সনদ, চেকের রেপ্লিকা ও নগদ অর্থ দেওয়া হয়।

 

আরও পড়ুনঃ সাহিত্যে নোবেল পেলেন নরওয়ের লেখক হুয়ান ফসে

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net