বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

‘ফখর জামান কেন অধিনায়ক হতে পারবে না’

by ঢাকাবার্তা
ফখর জামান

ডেস্ক রিপোর্ট ।। 

আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ, আরেকবার ব্যর্থ পাকিস্তান। ২০২১ সালে সেমিফাইনালে ও গতবার ফাইনালে খেলার পর এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়েছে পাকিস্তান। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হারের আগে প্রথমবার বিশ্বকাপ খেলতে আসা যুক্তরাষ্ট্রের বিপক্ষেও হেরেছে তারা। হতাশাজনক এই পারফরম্যান্সের পর অনেকেই মনে করছেন টি-টোয়েন্টি সংস্করণে অধিনায়ক বাবর আজমের সময় শেষ।

বাবর আজম সরে গেলে বা সরিয়ে দেয়া হলে টি-টোয়েন্টিতে পাকিস্তানের অধিনায়ক কে হবেন, এই প্রশ্নে মোহাম্মদ রিজওয়ান ও শাহিন শাহ আফ্রিদির নাম শোনা গেলেও পাকিস্তানকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো সাবেক অধিনায়ক ইউনিস খান প্রস্তাব করেছেন নতুন একজনের নাম। ইউনিসের মতে, বাঁহাতি ব্যাটসম্যান ফখর জামানই হতে পারেন নতুন অধিনায়ক।

পাকিস্তান সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ২০০৯ সালে, তখন অধিনায়ক ছিলেন ইউনিস খান। পিটিভি স্পোর্টসের ‘গেম অন হে’ অনুষ্ঠানে ইউনিস বলেন, “ফখর জামান কেন পাকিস্তানের অধিনায়ক হতে পারবে না? সে কি পারফর্মার নয়? সে কি গত ৫০ ওভারের বিশ্বকাপে ভালো করেনি? কে সেই বিশ্বকাপে আমাদের আশা দেখিয়েছিল? ফখরের (২০২৩ ওয়ানডে) বিশ্বকাপের শুরুটা ভালো হয়নি, তবে দ্বিতীয় ভাগে ঘুরে দাঁড়িয়েছে বলেই পাকিস্তান সাফল্য পেয়েছিল।”

টি-টোয়েন্টি ট্রফি হাতে ইউনিস খান

টি-টোয়েন্টি ট্রফি হাতে ইউনিস খান

ফখর জামান মূলত একজন ওপেনার হলেও এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি ব্যাটিং করেন ৪ নম্বরে, দলের স্বার্থে। টি-টোয়েন্টিতে পাকিস্তানের হয়ে ওপেন করেন মোহাম্মদ রিজওয়ান ও অধিনায়ক বাবর আজম। দলের জন্য ফখরের এই ত্যাগের প্রশংসা করে ইউনিস বলেন, “কে দলের জন্য নিজের ওপেনিং স্লট ছেড়ে দিয়েছে, চার-পাঁচ-ছয় নম্বরে ব্যাটিং করছে? কে নিজের জায়গা ছেড়ে দিয়েছে? ফখর জামান। সে কেন অধিনায়ক হতে পারবে না?”

গত ওয়ানডে বিশ্বকাপের প্রথম পর্ব থেকে পাকিস্তান বিদায় নেয়ার পর বাবর তিন সংস্করণেরই অধিনায়কত্ব ছেড়েছিলেন। এরপর অনেক নাটকের পর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ফিরে পান। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের ভরাডুবির পর অধিনায়ক হিসেবে তিনি থাকবেন কিনা, সেটি পিসিবির ওপর ছেড়ে দিয়েছেন বাবর। গত রোববার তিনি বলেন, “যদি অধিনায়কত্ব ছাড়তে হয়, সেটা সবার সামনে ঘোষণা করবো, লুকাবো না। যা হবে, সবার সামনে হবে। তবে এই মুহূর্তে এসব নিয়ে ভাবছি না। এটা মূলত পিসিবির সিদ্ধান্ত।”

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net