বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি বিবেচনা করবে যুক্তরাজ্য: ক্যামেরন

ডেভিড ক্যামেরন বলেছেন, ফিলিস্তিনিদের অবশ্যই একটি রাজনৈতিক ভবিষ্যৎ থাকা উচিত। যাতে তারা দেখতে পায় দ্বি-রাষ্ট্রভিত্তিক একটি অপরিবর্তনীয় সমাধানের পথে অগ্রগতি।

by ঢাকাবার্তা ডেস্ক
ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি বিবেচনা করবে যুক্তরাজ্য: ক্যামেরন

বিদেশ ডেস্ক।।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লর্ড ডেভিড ক্যামেরন বলেছেন, অপরিবর্তনীয় শান্তি স্থাপনের উদ্যোগের অংশ হিসেবে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতির বিষয়টি বিবেচনা করবে যুক্তরাজ্য। সোমবার (২৯ জানুয়ারি) রাতে লন্ডনে এক সংবর্ধনা অনুষ্ঠানে দেওয়া ভাষণে তিনি এই মন্তব্য করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে। ডেভিড ক্যামেরন বলেছেন, ফিলিস্তিনিদের অবশ্যই একটি রাজনৈতিক ভবিষ্যৎ থাকা উচিত। যাতে তারা দেখতে পায় দ্বি-রাষ্ট্রভিত্তিক একটি অপরিবর্তনীয় সমাধানের পথে অগ্রগতি। ব্রিটেনের স্বীকৃতি দ্বি-রাষ্ট্র সমাধানের দিকে এগিয়ে যেতে সহযোগিতা করবে।

গত সপ্তাহে জেরুজালেমে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকেও ইসরায়েল ও ফিলিস্তিনি জনগণের জন্য শান্তি অর্জনে দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানে গুরুত্বারোপ করেছেন।

যুক্তরাষ্ট্রসহ মিত্র দেশগুলোর ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রস্তাব প্রত্যাখ্যান করে আসছেন নেতানিয়াহু। এমন প্রস্তাবের সমালোচনা করে তিনি বলছেন, এতে ইসরায়েল রাষ্ট্র বিপন্ন হবে। সোমবার রাতের ভাষণে ক্যামেরন উল্লেখ করেছেন, কীভাবে যুক্তরাজ্য ও মিত্ররা জাতিসংঘে একটি ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার জন্য চাপ দিতে পারে। তিনি বলেন, একটি ফিলিস্তিনি রাষ্ট্র কেমন, তাতে কী থাকবে, কীভাবে কাজ করবে– এগুলো নির্ধারণ করে আমরা প্রক্রিয়াটি শুরু করতে পারি।

সাবেক এই প্রধানমন্ত্রী বলেছেন, এমনটি যখন ঘটতে শুরু করবে আমরা মিত্রদের সঙ্গে নিয়ে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতির বিষয়টি বিবেচনা করব, এমনকি জাতিসংঘেও। এর ফলে এই প্রক্রিয়াটি অপরিবর্তনীয় রূপ পাবে। ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতির বিষয়ে গত সপ্তাহে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক পার্লামেন্টে বলেছেন, যখন সময় উপযুক্ত হবে তখন ব্রিটেন এমন পদক্ষেপের কথা বিবেচনা করবে। নভেম্বরে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার পর চলতি সপ্তাহে চতুর্থ সফরে মধ্যপ্রাচ্য যাবেন ক্যামেরন। গাজা যুদ্ধে সৃষ্ট উত্তেজনা নিরসনের জন্য তিনি কাজ করে যাচ্ছেন।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net