বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

ফেনী সাহিত্য সভা পাঠচক্রের উদ্বোধন

প্রথম অধিবেশনের বিষয় ছিল- ‘সাহিত্য সংগঠন: কেন করব, কেন করব না’। এতে অতিথি ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকের একান্ত সচিব ও কালচারাল অফিসার, বিশিষ্ট কবি সৌম্য সালেক

by ঢাকাবার্তা ডেস্ক
ফেনী সাহিত্য সভা পাঠচক্রের উদ্বোধন

সাহিত্য ডেস্ক।।

ফেনী সাহিত্য সভা পাঠচক্রের প্রথম অধিবেশন উদ্বোধন হয়েছে। গতকাল শুক্রবার (১৭ নভেম্বর) বিকাল ৪টায় ফেনী শহরের নবীনচন্দ্র সেন পাবলিক লাইব্রেরিতে সভা অনুষ্ঠিত হয়। প্রথম অধিবেশনের বিষয় ছিল- ‘সাহিত্য সংগঠন: কেন করব, কেন করব না’। এতে অতিথি ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকের একান্ত সচিব ও কালচারাল অফিসার, বিশিষ্ট কবি সৌম্য সালেক। মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী, কবি ও প্রাবন্ধিক জিয়াউদ্দিন বুলবুল, আলোচক ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক ও সাংবাদিক আসাদুজ্জামান দারা।

প্রথম অধিবেশনের সভাপ্রধান ফেনী সাহিত্য সভার জ্যেষ্ঠ সদস্য কবি মো. আবদুল ওয়াদুদের সভাপতিত্বে প্রথমে অতিথিদের ফুল দিয়ে বরণ করেন কবি সালেহা খানম। এ সময় ‘ফেনী সাহিত্য সভা পাঠচক্রের উদ্বোধন সংখ্যা’ হিসাবে প্রকাশিত এ সভার প্রকাশনা ‘দূরযাত্রা’র দ্বিতীয় সংখ্যার মলাট উন্মোচন করেন অতিথিরা।

এ সংখ্যাটি সম্পাদনা করেছেন কবি মো. আবদুল ওয়াদুদ। ছাপ্পান্ন পৃষ্ঠার এ সংখ্যার প্রথম পর্বে মুদ্রিত হয়েছে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের লেখা প্রবন্ধ ‘বাঙালির সাংগঠনিক দুর্বলতা’ ও সাংবাদিক আসাদুজ্জামান দারার নিবন্ধ ‘সংকট সম্ভাবনায় সংগঠন’। দ্বিতীয় পর্বে ফেনী সাহিত্য সভার কার্যক্রম এবং তৃতীয় পর্বে ‘মানবতার পক্ষে কবিতা: মুক্তিকামী ফিলিস্তিনদের পক্ষে পঙ্ক্তিমালা’ অংশে জাতীয় ও স্থানীয় মোট  ২৭ জন কবির কবিতা মুদ্রিত হয়েছে। এ পর্বে ঐতিহাসিক বিশ্লেষণে উপস্থাপিত হয়েছে ‘ফিলিস্তিনের গাজায় ইসরাইলি নৃশংস হত্যাযজ্ঞ, আক্রমন ও আগ্রাসন: মানবাধিকার কোথায়?’ বিশেষ নিবন্ধ।

 

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net