শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

ফের শ্বাসরুদ্ধকর ম্যাচ, সেমিতে দক্ষিণ আফ্রিকা

by ঢাকাবার্তা
মারকো ইয়ানসেনের জয়সূচক ছক্কা হাঁকানোর দৃশ্য

ডেস্ক রিপোর্ট ।।

সোমবার (২৪ জুন) এন্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে ওয়েস্ট ইন্ডিজ সংগ্রহ করে ১৩৫ রান। নির্দিষ্ট লক্ষ্যে ব্যাটিংয়ে নামলে দক্ষিণ আফ্রিকার প্রোটিয়ারা কিছুক্ষণ পর বৃষ্টির সম্মুখীন হয়। নতুন টার্গেট হিসেবে ১৭ ওভারে ১২৩ রানের প্রয়োজন পড়ে দক্ষিণ আফ্রিকার। প্রোটিয়ারা ৫ বল হাতে রেখেই এইডেন মার্করামের নেতৃত্বে জয়ের বন্দরে পৌঁছে যায়।

নির্দিষ্ট লক্ষ্যে ব্যাটিংয়ে নামার পরই প্রোটিয়া শিবিরে ধাক্কা লাগে। ২ ওভার শেষে দলীয় ১৫ রানে দুই ওপেনারকে হারায় তারা। বৃষ্টির আগে ঠিক আগের ওভারে জোড়া আঘাত হানেন আন্দ্রে রাসেল। ডি কক ১২ রানে সাজঘরে ফিরে গেলে আরেক ওপেনার রেজা হেন্ড্রিক্স ‘গোল্ডেন ডাক’ মেরে প্যাভিলিয়নের পথ ধরেন।

বৃষ্টি থামার পর নতুন টার্গেটে খেলতে থাকে মার্করাম-স্টাবস জুটি। দলীয় ৪২ ও ব্যক্তিগত ১৮ রানে জোসেফের বলে পুরানের তালুবন্দি হন মার্করাম। এরপর ক্লাসেন-স্টাবস মিলে গড়েন ৩৫ রানের পার্টনারশিপ। ২২ রান করে ক্লাসেন আউট হন। ডেভিড মিলারের ব্যাট হাসেনি এদিন, মাত্র ৪ রান করে চেজের বলে আউট হন তিনি। একপ্রান্ত আগলে লড়াই চালিয়ে যান স্টাবস, কিন্তু ব্যক্তিগত ২৯ রানে মায়ার্সের হাতে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন।

শেষদিকে জানসেনের ১৪ বলে অপরাজিত ২১ রানে ভর করে শেষ ওভারে জয়ের বন্দরে পৌঁছায় প্রোটিয়ারা। খেলা শেষ হয় মারকো ইয়ানসেনের ছক্কার মাধ্যমে। যখন ৬ বলে ৫ রান দরকার ছিল, তখন ১ম বলেই ছক্কা মেরে খেলা শেষ করেন ইয়ানসেন।

দক্ষিণ আফ্রিকার ইনিংস:

  • মার্করাম: ১৮
  • ক্লাসেন: ২২
  • স্টাবস: ২৯
  • ইয়ানসেন: ২১* (১৪ বলে)

ক্যারিবিয়ানদের পক্ষে ৩টি উইকেট তুলে নেন রোস্টন চেজ, আর ২টি করে উইকেট পান আন্দ্রে রাসেল ও আলজারি জোসেফ।

এর আগে, টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় ওয়েস্ট ইন্ডিজ। দলীয় ৫ রানে ২ উইকেট হারিয়ে রীতিমতো চাপে পড়ে তারা। ওপেনার শাই হোপ ও নিকোলাস পুরান সাজঘরে ফেরেন যথাক্রমে শূন্য ও ১ রানে। ক্রিজে আসেন রোস্টন চেজ, তাকে সঙ্গে নিয়ে ৮১ রানের জুটি গড়েন ওপেনার কাইল মায়ার্স। দলীয় ৮৬ ও ব্যক্তিগত ৩৫ রানে তাবরেজ শামসির বলে স্টাবসের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন মায়ার্স।

জয় নিশ্চিত হওয়ার পর দুই অপরাজিত ব্যাটার মারকো ইয়ানসেন ও কাগিসো রাবাদার উল্লাস

জয় নিশ্চিত হওয়ার পর দুই অপরাজিত ব্যাটার মারকো ইয়ানসেন ও কাগিসো রাবাদার উল্লাস

এই জুটি ভাঙার পর আবার শুরু হয় ব্যাটারদের আসা-যাওয়ার পালা। একে একে আউট হন রোভম্যান পাওয়েল ও শেরফেন রাদারফোর্ড। ষোলতম ওভারের প্রথম বলে রাবাদার হাতে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন রোস্টন চেজ, আউট হবার আগে খেলেন ৫২ রানের ইনিংস, তার ব্যাট থেকে আসে ৩টি চার ও ২টি ছক্কা। বাকিদের মধ্যে আন্দ্রে রাসেলের ১৫ ও আলজারি জোসেফের ১১ রানে ভর করে নির্ধারিত ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১৩৫ রান সংগ্রহ করে ক্যারিবিয়ানরা।

ওয়েস্ট ইন্ডিজের ইনিংস:

  • রোস্টন চেজ: ৫২
  • কাইল মায়ার্স: ৩৫
  • আন্দ্রে রাসেল: ১৫
  • আলজারি জোসেফ: ১১

দক্ষিণ আফ্রিকার বোলারদের মধ্যে তাবরেজ শামসি, কাগিসো রাবাদা, এবং লুঙ্গি এনগিডি উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net