বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

ফেসবুকে প্রশংসায় ভাসছেন সাকিব

লিখেছেন মোত্তাকিন মুন

by ঢাকাবার্তা ডেস্ক
ফেসবুকে প্রশংসায় ভাসছেন সাকিব

ধর্মশালায় আফগানিস্তানের বিপক্ষে  নিজেদের প্রথম খেলায় মাঠে নামে বাংলাদেশ। টস  জিতে বোলিং  বেছে নেন অধিনায়ক সাকিব। ব্যাটে পাঠান আফগানিস্তানকে। যেন সাকিবই নিয়ন্ত্রণ্ণ করছেন আজকের ক্রিকেট, সেভাবে বাংলাদেশকে সাকিবই দিলেন প্রথম ব্রেকথ্রু। অফ স্টাম্পের বাইরে করেছিলেন, ছিল বাড়তি বাউন্স। সুইপের চেষ্টা করেছিলেন ইব্রাহিম, তবে টপ-এজে ক্যাচ গেছে ডিপ স্কয়ার লেগে। বাংলাদেশ পেয়েছে প্রথম উইকেট, নবম ওভারে। ইব্রাহিম থেমেছেন ২৫ বলে ২২ রানে, আফগানিস্তানের ওপেনিং জুটি ভেঙেছে ৪৭ রানে। ৮ ওভার বোলিং করে সাকিব শিকার করে নিয়েছে   ৩ উইকেট। খরচ করেন মাত্র ৩০  রান। তাই সঙ্গে সঙ্গে ফেসবুকে শুরু হয়ে যায় ফেসবুকে।

আফগানিস্তানের ইনিংস শেষ হতেই একজন নেটিজেন লিখেন

‘এইটাই বাংলাদেশ। এইটাই সাকিব আল হাসানের বাংলাদেশ। ক্যাপ্টেন লিডিং ফ্রম দ্যা ফ্রন্ট। যখন উইকেট জমে ক্ষীর, তখনই তার আগমন, এবং উদ্ধারকর্তা হয়ে টানা দুই উইকেট! এরপর শেষ দিকের তিন উইকেট বাকি থাকতে সে বোলিংয়ে আসলে আজ তার পাঁচ উইকেট হওয়ার সম্ভাবনা প্রবল ছিলো, কিন্তু সে বল দিলো মিরাজ আর শরীফুলকে। দলের স্বার্থে নিজেকে সে বিলিয়ে দিতে কার্পন্য করে না।
মিরাজও তাই বলতে বাধ্য হয়, ‘প্রথম ওভারে নার্ভাস ছিলাম, বাট সাকিব ভাই সাহস দিয়ে বলেছেন, ঠিক করে বল কর, তুই পারবি।'””

আপনি বাংলাদেশের ক্রিকেট সামান্যতম ফলো করলেও  গত  কয়েকদিনে  বাংলাদেশের  ক্রিকেটের উত্তাল ঘটনাগুলো জেনে থাকার কথা। বিশেষভাবে সাকিব-তামিম দ্বন্দে দেশের ক্রিকেট পাগল সকলেরই ছিলো  নানাকথা। তামিম ইকবালকে ছাড়াই সাকিব আল হাসানের অধিন্নায়কত্বে বাংলাদেশ.২০২৩ বিশ্বকাপ  মিশনে যায়। এই নিয়ে সামাজিক মাধ্যম থেকে শুরু করে সবখানেই এই ক’দিনে বাংলাদেশের ক্রিকেটে কেমন টর্নেডো বয়ে গেছে তা সবারই জানা। তামিম ইকবাল নেই, আছেন তার ‘একসময়ের বন্ধু’ সাকিব আল হাসান। বিশ্বকাপ যখন শুরু হয়ে যাবে ‘সব ভুলে’ সবাই তাকিয়ে থাকবেন সাকিবের নেতৃতে লাল-সবুজ জার্সি জড়ানো দলটির দিকে।

এরপর ভারতের গুয়াহাটিতে প্রস্তুতি ম্যাচগুলোয়  অধিনায়ক সাকিবের অনুপস্থিতি ও ইনজুরির খবর  এসে পড়ে। যা বাংলাদেশের বিশ্বকাপ মিশনকেই সমালোচনায়  ফেলে দেয়। তবে আফগানিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম বিশ্বকাপের ম্যাচে মাঠে  নামার আগে জানা যায় অলরাউন্ডার অধিনায়ক ঠিক আছেন। খেলবেন আফগানিস্তানের বিপক্ষে ।

এসব ঘটনায় কিছুটা হলেও চাপে ছিলো বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াদ। বিশেষ নজর ছিলো অধিনায়কের দিকে।  তবে সাকিবও কম যাননি। কথার এবং বাড়তিই নজরের জবাব তিনি মাঠে খেলেই দিলেন। এদিন সাকিবের অধিনায়কত্বও ছিলো স্মার্টনেসের পরিচয়।

ধারাভাষ্যে নাসের হুসেইন বলছিলেন, নিজের পঞ্চম বিশ্বকাপ খেলতে নামা সাকিবকে মাঠেও রোমাঞ্চিত দেখাচ্ছে। সেটি দেখানোরই কথা। সাকিবের দিনটি যে যাচ্ছে দারুণ!

বোলিংয়ে ফিরলেন পরের স্পেলে। এসেই পেলেন উইকেটের দেখা। লাইন পুরো মিস করে বোল্ড হয়েছেন নজিবুল্লাহ জাদরান। টার্ন করবে ভেবেছিলেন, যা হয়নি। সাকিব পেয়েছেন তাঁর তৃতীয় উইকেট, আফগানিস্তান হারিয়েছে তাদের পঞ্চম।

একজন নেটিজেন বাংলাদেশের ইনিংস চলাকালে ফেসবুকে সাকিবের বন্দনায় লিখেন

“আমার খুব খুব খারাপ লাগছে তাদের জন্য। যারা সাকিবের সমালোচনা করে বেশিদিন সুখে থাকতে পারেনা।সাকিব বাংলাদেশের মেসি।
বিশ্বকাপে স্পিনারদের মধ্যে শীর্ষ উইকেট শিকারের তালিকায় তিন নম্বরে পৌঁছে গেছেন বাঁহাতি স্পিনার  অলরাউন্ডার সাকিব আল হাসান।২০০৬ সালে ওয়ানডে অভিষেকের পর বাংলাদেশের হয়ে একটি বিশ্বকাপও সাকিব মিস করেননি। গত চার বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ রান ও উইকেট সংগ্রাহক ছিলেন তিনি। ২৯ ম্যাচে ৮২.২৬ স্ট্রাইক রেটে ৪৫.৮৪ গড়ে সাকিবের রান ১ হাজার ১৪৬। বিশ্বকাপে দুটি সেঞ্চুরি ছাড়াও ১০টি হাফ সেঞ্চুরি আছে। সমান ম্যাচে তার উইকেট ৩৪টি। ব্যাটারদের তালিকায় কিছুটা নিচের দিকে থাকলেও বোলারদের তালিকায় সাকিব ছিলেন চতুর্থ স্থানে। যদিও খেলা চালিয়ে যাওয়া ক্রিকেটারদের তালিকায় সাকিব ছিলেন এক নম্বর।
এরপরই জনপ্রিয় ফেসবুক স্পোর্টস পেইজের সম্পাদক ফেসবুকে লিখেন ” সাকিবকে পানি পানের বিরতিতেও শোরুম উদ্বোধনের অনুমতি দেওয়া যেতে পারে”
ইংল্যান্ডে আয়োজিত  ২০১৯ বিশ্বকাপে সাকিবের যে পারফরম্যান্স ছিল, সেটা অনন্য। তেমন কিছু আগে কখনও ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ আসরে দেখা যায়নি। ব্যাট হাতে ৬০৬ রানের পাশাপাশি বল হাতে নিয়েছিলেন ১১ উইকেট। এবারের আসরে আফগানদের বিপক্ষে বল হাতে দারুণ নৈপুণ্যে আগের বিশ্বকাপ ফিরিয়ে আনার ইঙ্গিত দিয়ে রাখলেন এই অলরাউন্ডার।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net