শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

ফোনকলে এআই দিয়ে তৈরি কণ্ঠস্বর ব্যবহার নিষিদ্ধ করল যুক্তরাষ্ট্র

নতুন এ নীতিমালার আওতায় এআই দিয়ে তৈরি কণ্ঠস্বরের মাধ্যমে ফোনকল করা ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে জরিমানা করার পাশাপাশি বিভিন্ন শান্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে এফসিসি।

by ঢাকাবার্তা ডেস্ক
ফোনকলে এআই দিয়ে তৈরি কণ্ঠস্বর ব্যবহার নিষিদ্ধ করল যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক।।

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির সাহায্যে নির্দিষ্ট ব্যক্তির কণ্ঠস্বর নকল করে বিভিন্ন ধরনের প্রতারণা করছে একদল প্রতারক। এমনকি কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি নকল কণ্ঠস্বরের মাধ্যমে রোবোকল বা স্বয়ংক্রিয় ফোনকল করে ভুল তথ্য প্রচার করছে অনেক ব্যক্তি বা প্রতিষ্ঠান। এ সমস্যা সমাধানে ফোনকলে এআই দিয়ে তৈরি কণ্ঠস্বরের ব্যবহার নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি)। নতুন এ নীতিমালার আওতায় এআই দিয়ে তৈরি কণ্ঠস্বরের মাধ্যমে ফোনকল করা ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে জরিমানা করার পাশাপাশি বিভিন্ন শান্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে এফসিসি। এ বিষয়ে এফসিসির চেয়ারউইমেন জেসিকা রোজেনওয়ারসেল এক বিবৃতিতে জানিয়েছেন, সাইবার অপরাধীরা চাঁদাবাজি করার পাশাপাশি ভোটারদের ভুল তথ্য জানানোর জন্য রোবোকলে এআই দিয়ে তৈরি নকল কণ্ঠস্বর ব্যবহার করছে। প্রতারণা ও ভুল তথ্য থেকে সবাইকে নিরাপদ রাখতে এটি সহায়ক হবে।

উল্লেখ, সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কণ্ঠ নকল করে নিউ হ্যাম্পশায়ার স্টেটের প্রাথমিক নির্বাচনের আগে রোবোকলের মাধ্যমে ভুল তথ্য প্রচার করা হয়। এরই মধ্যে ভুয়া তথ্যনির্ভর রোবোকল করা প্রতিষ্ঠানকে শনাক্ত করে সেই প্রতিষ্ঠান ও মালিকের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রে নতুন এ নীতিমালা তৈরি করা হয়েছে বলে জানা গেছে।

 

আরও পড়ুন: দারাজ থেকে সরে দাঁড়ালেন মিকেলসেন, নতুন সিইও ঘোষণা 

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net