মঙ্গলবার, জুন ২৫, ২০২৪

বইমেলায় পাওয়া যাচ্ছে ড. এজাজ হোসেনের তিন বই

বইগুলো প্রকাশ করেছে অন্য অনন্যা প্রকাশনী। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

by ঢাকাবার্তা ডেস্ক
বইমেলায় পাওয়া যাচ্ছে ড. এজাজ হোসেনের তিন বই

সাহিত্য ডেস্ক।।

অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে ডা. এজাজ হোসেনের তিনটি বই। বইগুলো হলো- ‘একাত্তর ও আমার শৈশব’, ‘আরিনার সাথে কথোপকথন’ এবং ‘মেঘ বৃষ্টি রোদ্দুর’। বইগুলো প্রকাশ করেছে অন্য অনন্যা প্রকাশনী। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইগুলো মেলার ৩২ নম্বর প্যাভিলিয়ন ছাড়াও বিশেষ ছাড়ে পাওয়া যাচ্ছে রকমারি ডটকমে।

এর মধ্যে ‘একাত্তর ও আমার শৈশব’ প্রকাশিত হয় ২০২০ সালের ফেব্রুয়ারিতে অমর একুশে গ্রন্থ মেলায়। বইটির বিষয়বস্তু আমাদের গৌরবময় মুক্তিযুদ্ধের ঘটনাবলী। মুক্তিযুদ্ধ শুরু হয় তখন ডা. এজাজের বয়স ছয় বছর, ক্লাস ওয়ানে পড়তেন তিনি। অত অল্প বয়সে কঠিনতম রাজনীতির সেসব দিনগুলোর অন্তর্নিহিত তাৎপর্য তিনি বোঝেনি। কিন্তু একজন শিশুর চোখে কেমন ছিল সেই উত্তাল দিন, শিশুর সারল্যেই বর্ণনা করেছেন ডা. এজাজ।

বইটির প্রতিটি ভাঁজে, প্রতিটি শব্দে লুকিয়ে আছে আছে গুরুভার ইতিহাস, আবেগ আর শিশুর চোখে দেখা মুক্তিযুদ্ধের ঘটনাপঞ্জি। বইটি পড়ে পাঠক মনে যে তৃষ্ণার উদ্ভব হবে তার ভার বহন করতে হবে দীর্ঘকাল, অন্তরের ভেতর লুকিয়ে থাকা সুপ্ত দেশপ্রেমে নতুন আস্তরণ লাগবে তাতে সন্দেহ নেই। পাঠকমাত্রই শিহরিত হবেন। বইটির দাম রাখা হয়েছে মাত্র ১৫০ টাকা। এটিই লেখকের প্রথম বই, তবে মেলা শেষ হওয়ার আগেই শেষ হয়ে যায় মুক্তিযুদ্ধ বিষয়ক বইটির প্রথম মুদ্রণ। বর্তমানে মেলার পাশাপাশি বইটি রকমারিতে বিশেষ ছাড়ে পাওয়া যাচ্ছে মাত্র ১১৩ টাকায়।

২০২১ সালের বইমেলায় প্রকাশিত হয় ‘আরিনার সাথে কথোপকথন’। বইটি সম্পর্কে বলতে গিয়ে লেখক ফ্ল্যাপে বলেছেন, ‘দুই বোন, অহনা পাড়ি দিচ্ছে কৈশোর আর আরিনা শৈশব। এই পাড়ি দিতে গিয়ে যে পর্যবেক্ষণ, প্রতীতি ওদের আন্দোলিত করে সেসব নিয়ে বাবার সাথে কথা হয়, গল্প হয়। বাবা-মেয়ের কথোপকথনে উঠে আসে প্রকৃতি, চারপাশের মানুষ, মুক্তিযুদ্ধ-দেশ, পার্থিব-অপার্থিব জীবন আরও কত কিছু। ছোট মনের বিচিত্র সব ভাবনার কথা বলে শেষ করা যাবে না, যা বাবাকে করেছে মুগ্ধ, বিস্মিত, কখনো কখনো রেখেছে বিনিদ্র। সেই বিমুগ্ধ বিস্ময়ের দিন, বিলোড়িত রাত্রির স্মৃতিকথাই আরিনার সাথে কথোপকথন’।

একাত্তর ও আমার শৈশবের মতোই মেলাতে এই বইটিরও প্রথম সংস্করণ শেষ হয়ে যায়। বইটির দাম ১৭৫ টাকা। তবে ছাড়ে রকমারি থেকে বইটি সংগ্রহ করা যাবে মাত্র ১৩১ টাকায়। অন্যদিকে, লেখকের সর্বশেষ বই ‘মেঘ বৃষ্টি রোদ্দুর’ প্রকাশিত হয় ২০২২ সালের বইমেলায়। এটি লেখকের আত্মজীবনীমূলক বই। তবে আত্মজীবনীর কেন্দ্রে থাকেন একজন ব্যক্তি। তাকে ঘিরে এগিয়ে যায় জীবন প্রবাহের লিখিত রূপ। কিন্তু মেঘ বৃষ্টি রোদ্দুরে যেসব ঘটনাপ্রবাহ উঠে এসেছে, সেসবের কেন্দ্র শুধু ডা. এজাজই নন, বরং তিনি ছাড়াও কেন্দ্রীয় চরিত্র আরও অন্তত ২৫ জন! একটি আত্মজীবনীতে প্রতিটি চরিত্রই কেন্দ্রীয় চরিত্র, এই অনন্য বৈশিষ্ট্যই মেঘ বৃষ্টি রোদ্দুরকে বিশেষ ভিন্নতা উপহার দিয়েছে।

আগের দুটি বইয়ের মতো যথারীতি আলোড়ন সৃষ্টির মাধ্যমে মেলায়ই মেঘ বৃষ্টি রোদ্দুরের দ্বিতীয় মুদ্রণ আনতে হয় প্রকাশককে। বইটির দাম ৩০০ টাকা। তবে রকমারি থেকে ৩৫ শতাংশ ছাড়ে কেনা যাবে মাত্র ১৯৫ টাকায়। ডা. এজাজ  বলেন, বই তিনটি প্রকাশনার সঙ্গে জড়িত প্রত্যেককে আমি বিশেষ ধন্যবাদ জানাই। অসীম কৃতজ্ঞতা আমার পাঠকদের প্রতি, যারা আমাকে এতটা ভালোবেসেছেন, লিখতে উৎসাহিত করেছেন।

তিনি বলেন, আমি খুবই দুঃখিত এবারের বইমেলায় পাঠকদের কিছু দিতে পারিনি। তবে এটা ঠিক যে না পড়া প্রত্যেকটি বইই নতুন বই। তাই আশাকরি প্রিয় পাঠকবন্ধুরা আমার লেখা বইগুলো ছুঁয়ে দেখার জন্য হলেও ‘অনন্যা’তে যাবেন।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net