বুধবার, মে ২২, ২০২৪

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার যাদের হাতে উঠছে

সর্বশেষ ২০২২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছিলেন ১৫ জন সাহিত্যিক

by ঢাকাবার্তা ডেস্ক
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার যাদের হাতে উঠছে

সাহিত্য ডেস্ক।।

বাংলা সাহিত্যের আধুনিক ইতিহাসের পাতা যদি উল্টাই তার বয়স ২০০ বছরের বেশি হওয়ার কথা নয় তবে বাংলাদেশের সাহিত্যের বয়স ৫১ বছরেরও বেশি হয়ে গেছে। বাংলাদেশের সর্বোচ্চ তিনটি পুরস্কারের মধ্যে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার একটি। বারাবরই কবি-লেখক-সাহিত্যিকরা এই নিয়ে আলোচনা-সমালোচনায় মুখর থাকেন। নভেম্বর গড়িয়ে ডিসেম্বর আসতে না আসতে সাহিত্য পাড়ায় মৌমাছির মতো গুঞ্জন ওঠে। এবার কাদের হাতে যাচ্ছে ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার’।

যেহেতু অমর একুশে গ্রন্থমেলার প্রস্তুতির সঙ্গে সঙ্গে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা এখন অনেকটা নিয়মিত। সাহিত্যের সঙ্গে যারা জড়িত বা খোঁজ-খবর রাখেন, তারা অপেক্ষায় থাকেন জানার জন্য কে বা কারা পাচ্ছেন এবারের পুরস্কার। সর্বশেষ ২০২২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছিলেন ১৫ জন সাহিত্যিক। বিগত বছরগুলোর মতো ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২৩’-এর পুরস্কারপ্রাপ্তদের তালিকা প্রকাশ হতে পারে জানুয়ারিতে। কাব্যবোদ্ধাদের আগ্রহের তালিকায় এগিয়ে আছেন কবি মিনার মনসুর। অন্যদিকে কথাসাহিত্যের অঙ্গণে নাম শোনা যাচ্ছে নূরুদ্দিন জাহাঙ্গীরের।

বিজয়ের মাসজুড়ে আলোচনায় সরব থাকেন কবি-লেখকরা। বিভিন্ন মাধ্যমে সে আলোচনা ছড়িয়ে পড়ে দেশ-বিদেশে। বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা যায়, বেশ কয়েকজন লেখকের নাম। মিনার মনসুর, হারিসুল হক, মজিবুল হক কবির, মাহমুদ কামাল, দুখু বাঙাল, ফরিদ কবির ও গোলাম কিবরিয়া পিনু নাম।

যাদের নাম আলোচনায় এসেছে; তারা প্রত্যেকেই যোগ্য। তবে, নিয়ম অনুযায়ী প্রতিটি বিভাগে একজন করে পুরস্কার পাবেন। ফলে অন্যদের একটু হলেও এইবার আশাহত হতে হবে। তবে পরবর্তী সময়ে যে তারা পাবেন না, এমনটা নিশ্চিত করে বলা যায় না। অন্যদিকে এমনো হতে পারে, আলোচনার বাইরে থেকেও পুরস্কার পেয়ে যেতে পারেন। তাতে অবাক হওয়ারও কিছু নাই। কারণ বাংলা একাডেমি তাদের নির্বাচন প্রক্রিয়ার পথ ধরেই পুরস্কারগুলো দেবে।

 

আরও পড়ুন: ৫টি কবিতা | সাকিরা পারভীন

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net