বুধবার, মে ২২, ২০২৪

বাইডেন জানালো ইসরায়েল “ধীরে ধীরে সমর্থন হারাচ্ছে”

জো বাইডেনের এমন প্রেস ব্রফিংয়ের পরে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, হামাসকে নির্মূল এবং ফিলিস্তিনি যোদ্ধাদের হাতে জিম্মিদের উদ্ধারে যুক্তরাষ্ট্রের সমর্থন ইসরায়েলের জন্য গুরুত্বপূর্ণ

by ঢাকাবার্তা ডেস্ক
বাইডেন জানালো ইসরায়েল “ধীরে ধীরে সমর্থন হারাচ্ছে”
মোত্তাকিন মুন।।  

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার এক প্রেস ব্রিফিংয়ে ইসরায়েলি দখলদারদের ওপর ভিসা নিষেধাজ্ঞার একটি প্রশ্নে জানান “ইসরায়েল ধীরে ধীরে সমর্থন হারাচ্ছে”। সঙ্গে তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে হিংসাত্মক রাজনীতি থেকে সরে আসতে বলেছেন এবং আরও একবার ‘দুই রাষ্ট্রের’ প্রস্তাবনাও তিনি নেতানিয়াহুকে দিয়েছেন বলে জানিয়েছেন বিবৃতিতে। কাতারভিত্তিক সংবাদমাধ্যমক আলজাজিরার তথ্যসূত্র। 

 

জো বাইডেনের এমন প্রেস ব্রফিংয়ের পরে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, হামাসকে নির্মূল এবং ফিলিস্তিনি যোদ্ধাদের হাতে জিম্মিদের উদ্ধারে যুক্তরাষ্ট্রের সমর্থন ইসরায়েলের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু গাজায় যুদ্ধের পরে কী হওয়া উচিত, তা নিয়ে দুই মিত্র দেশের অবস্থানে ভিন্নতা রয়েছে। 

 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ইঙ্গিত করে নেতানিয়াহু বলেছেন, ইসরায়েলকে ‘ওসলো চুক্তির” মতো ভুলের পুনরাবৃত্তি করতে দেবেন না তিনি। ১৯৯০ দশকের এই ওসলো চুক্তি ইসরায়েলে একটি ব্যর্থতা হিসেবে বিবেচনা করা হয়।  এছাড়াও ইসরায়েলি মন্ত্রিসভা দুই রাষ্ট্রের প্রস্তাবনাকে বাতিল করে দিয়েছেন। ইসরায়েলি মন্ত্রি এরিয়েল কালনার বাইডেনকে উদ্দেশ্য করে বলেন “দয়া করে আমাদেরকে আত্মহত্যা করতে বলবেন না” 

এদিকে হামাসের সাথে চলমান যুদ্ধে অবরুদ্ধ গাজায় ফিলিস্তিনিদের প্রাণহানির সংখ্যা বেড়ে ১৮ হাজার ৪১২ জনে পৌঁছেছে। 

 

আরও পড়ুন: নিউইয়র্কে অপরাধের শিকার হলে মিলবে অর্থ, কাউন্সেলিং

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net