শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

বার্টলেটের স্বপ্নের অভিষেকের পর সহজ জয় অস্ট্রেলিয়ার

১৬ ওভারে চার উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ক্যারিবীয়দের টেনে তোলার চ্যালেঞ্জটা হাতে নেন রোস্টন চেজ ও কেসি কার্টি। ১১০ রান যোগ করে ম্যাচের নিয়ন্ত্রণ নিতে পেরেছিলেন তারা।

by ঢাকাবার্তা ডেস্ক
বার্টলেটের স্বপ্নের অভিষেকের পর সহজ জয় অস্ট্রেলিয়ার

খেলা ডেস্ক।।

অভিষেকটা স্বপ্নের মতো হয়েছে পেসার জাভিয়ের বার্টলেটের। অস্ট্রেলিয়ার হয়ে প্রথম ওয়ানডে খেলতে নেমেই ৪ উইকেট শিকার করেছেন। তার বোলিং তোপে সিরিজের প্রথম ম্যাচে ২৩১ রানে আটকে যায় ক্যারিবীয়রা। জবাবে ৬৯ বল হাতে রেখে ৮ উইকেটে প্রথম ওয়ানডে জিতেছে স্বাগতিক দল।  মেলবোর্নে শুরুতে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাটিংয়ে পাঠায় অজি দল। পেসার ল্যান্স মরিসের মতো প্রথম ম্যাচ খেলতে নামা বার্টলেটের বোলিংয়ের শুরুটা ছিল স্বপ্নের মতো। তৃতীয় বলেই তুলে নেন জাস্টিন গ্রিভসের উইকেট। তার বোলিং তোপ শুরুতে কাঁপিয়েও দেয় সফরকারীদের। ৩৭ রানে সাজঘরে ফেরান অ্যালিক অ্যাথানেজ ও শাই হোপকে। জাম্পা আঘাত হানলে ৫৯ রানে পড়ে চতুর্থ উইকেট।

১৬ ওভারে চার উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ক্যারিবীয়দের টেনে তোলার চ্যালেঞ্জটা হাতে নেন রোস্টন চেজ ও কেসি কার্টি। ১১০ রান যোগ করে ম্যাচের নিয়ন্ত্রণ নিতে পেরেছিলেন তারা। অ্যাডাম জাম্পা চেজকে বোল্ড করলে ফের ছন্দপতন হয় ইনিংসে। সুইপ করতে গিয়ে ৫৯ রানে আউট হয়েছেন চেজ।

তার পর একার লড়াইয়ে দলকে টেনে তোলার চেষ্টা করেছিলেন কার্টি। সেঞ্চুরির কাছেও পৌঁছে গিয়েছিলেন। দুর্ভাগ্য ৮৮ রানে সতীর্থ ওয়ালশের বাজে কলে রান আউটের শিকার হন তিনি। তার ১০৮ বলের ইনিংসে ছিল ৬টি চার ও ২টি ছয়। শেষ দিকে ম্যাথু ফর্ড ১৯ রান করলেও ৪৮.৪ ওভারে ওয়েস্ট ইন্ডিজ ২৩১ রানে থেমেছে।

অভিষিক্ত বার্টলেট ৯ ওভারে ১৭ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন। ম্যাচসেরাও তিনি। অভিষেক করা আরেক পেসার মরিস ১০ ওভার বল করেও কোন উইকেট পাননি। শন অ্যাবট ও ক্যামেরন গ্রিন নেন দুটি করে উইকেট।

জবাবে শুরুটা বাজে ছিল অস্ট্রেলিয়ার। প্রথম ওভারে ট্রাভিস হেড (৪)গ্লাভসবন্দি হন।  শুরুর ধাক্কা সামাল দিতে থাকেন জশ ইংলিস ও ক্যামেরন গ্রিন। ইংলিস ৪৩ বলে ঝড়ো ব্যাটিংয়ের পর ৬৫ রানে আউট হয়েছেন। তার ইনিংসে ছিল ১০টি চার ও ১টি ছয়ের মার।

৮৩ রানে দ্বিতীয় উইকেট পড়লে দলকে জয়ের বন্দরে নিয়ে যাওয়ার মূল কাজটা করেছে ক্যামেরন গ্রিন ও অধিনায়কের দায়িত্ব পালন করা স্টিভেন স্মিথের অবিচ্ছিন্ন জুটি। ১৪৯ রান যোগ করেন তারা। বল হাতে অবদান রাখা গ্রিন ১০৪ বলে ৭৭ রানে অপরাজিত ছিলেন। তার ইনিংসে ছিল ৪টি চার ও ২টি ছয়। স্মিথ অপরাজিত ছিলেন ৭৯ রানে। তার ৭৯ বলের ইনিংসে ছিল ৮টি চার।    ২ উইকেট হারানো অস্ট্রেলিয়া জয় নিশ্চিত করে ৩৮.৩ ওভারে। ওয়েস্ট ইন্ডিজের হয়ে একটি করে উইকেট নেন ম্যাথু ফর্ড ও গুদাকেশ মোটি।

 

 

আরও পড়ুন: জোসেফের বোলিং বীরত্বে অস্ট্রেলিয়ার মাটিতে ওয়েস্ট ইন্ডিজের ঐতিহাসিক জয়

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net