শনিবার, জুলাই ১৩, ২০২৪

বিএসএফের বাধায় বেনাপোল ট্রাক টার্মিনালের নির্মাণকাজ বন্ধ

বিষয়টি সরকারের শীর্ষ মহলে অবহিত করা হলেও এই বিষয়ে কোনও সুরাহা মেলেনি। বন্ধ থাকায় যথাসময়ে নির্মাণকাজ শেষ হবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

by ঢাকাবার্তা ডেস্ক
বিএসএফের বাধায় বেনাপোল ট্রাক টার্মিনালের নির্মাণকাজ বন্ধ

স্টাফ রিপোর্টার।।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) সীমান্তের দেড়শ’ গজের মধ্যে স্থাপনা নির্মাণের অভিযোগ এনে বেনাপোল স্থলবন্দরে নির্মাণাধীন ট্রাক টার্মিনালের একাংশের কাজ বন্ধ করে দিয়েছে। টানা ১১ দিন বন্ধ রয়েছে নির্মাণকাজ। বিষয়টি সরকারের শীর্ষ মহলে অবহিত করা হলেও এই বিষয়ে কোনও সুরাহা মেলেনি। বন্ধ থাকায় যথাসময়ে নির্মাণকাজ শেষ হবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। এ ঘটনায় সীমান্তে বসবাসকারীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। সংশ্লিষ্টরা বলছেন, দ্রুত এ সমস্যা সমাধানে দুই দেশের কূটনৈতিক আলোচনা জরুরি হয়ে পড়েছে। তা না হলে যেকোনও সময় সীমান্তে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে পারে।

এ ব্যাপারে জানতে চাইলে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান (যুগ্ম সচিব) জিল্লুর রহমান চৌধুরী কাজ বন্ধ থাকার বিষয়টি স্বীকার করে বলেন, ‘দুই দেশের পারস্পরিক আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করা হবে।’

বেনাপোল স্থলবন্দরের পরিচালক রেজাউল করিম এ ব্যাপারে বলেন, ‘চলতি বছরের জুন মাসে ট্রাক টার্মিনালের নির্মাণকাজ শেষ হওয়ার কথা রয়েছে। এই কাজ শেষ হলে ভারত থেকে প্রতিদিন যেসব ট্রাক বন্দরে প্রবেশ করে সেগুলো ওই টার্মিনালে দাঁড়াতে পারবে। এতে বন্দরে পণ্য খালাসে বিলম্ব হওয়া ও যানজট আর থাকবে না। খুব সহজেই কার্গো ট্রাক থেকে পণ্য খালাসের কাজ করতে পারবে বন্দর সংশ্লিষ্টরা। কিন্তু সীমান্তের ১৬ একর জমির ওপর নির্মাণাধীন ট্রাক টার্মিনালের কাজ বিএসএফের বাধায় বন্ধ রয়েছে।’ স্থলবন্দর কর্তৃপক্ষ বিজিবি ও বিএসএফের যৌথ আলোচনার মাধ্যমে টার্মিনালের বাকি কাজ খুব তাড়াতাড়ি শুরু হবে বলে জানান তিনি।

এ বিষয়ে যশোর-৪৯ বিজিবি অধিনায়ক লে. কর্নেল আহমেদ হাসান জামিল বলেন, ‘বিএসএফের পক্ষ থেকে কাজ বন্ধের কথা আমরা জেনেছি। বিষয়টি আমরা আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।’ বন্দর কর্তৃপক্ষ এবং বিএসএফের সঙ্গে আলোচনার মাধ্যমে ফলপ্রসূ সমাধান এবং খুব শিগগিরই টার্মিনালের নির্মাণকাজ শুরু হবে বলে জানান এই কর্মকর্তা।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net