বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের জান্নাতুল ফেরদৌস

তিনি চলচ্চিত্র নির্মাতা, লেখক ও মানবাধিকারকর্মী। বিবিসির এই তালিকায় আছেন সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা, মেয়েদের ব্যালন ডি’অর জয়ী আইতানো বনমাতি, এআই বিশেষজ্ঞ টিমনিত জিবরু, হলিউডের অভিনেত্রী আমেরিকা ফেরেইরা

by ঢাকাবার্তা ডেস্ক
বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের জান্নাতুল ফেরদৌস

স্টাফ রিপোর্টার।।

বিবিসি এ বছরের ১০০ প্রভাবশালী ও অনুপ্রেরণাদায়ী নারীর নাম ঘোষণা করেছে। এই ১০০ নারীর মধ্যে আছেন বাংলাদেশের জান্নাতুল ফেরদৌস। তিনি চলচ্চিত্র নির্মাতা, লেখক ও মানবাধিকারকর্মী। বিবিসির এই তালিকায় আছেন সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা, মেয়েদের ব্যালন ডি’অর জয়ী আইতানো বনমাতি, এআই বিশেষজ্ঞ টিমনিত জিবরু, হলিউডের অভিনেত্রী আমেরিকা ফেরেইরা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, জান্নাতুল ফেরদৌস অগ্নিদগ্ধ হয়েছিলেন। তাঁর শরীরের ৬০ শতাংশ পুড়ে গিয়েছিল। তারপরও তিনি চলচ্চিত্র নির্মাণ, লেখালেখি এবং প্রতিবন্ধীদের অধিকারের বিষয়ে কাজ চালিয়ে গেছেন। তিনি ভয়েস অ্যান্ড ভিউজ নামের একটি মানবাধিকার সংগঠনের প্রতিষ্ঠাতা। প্রতিষ্ঠানটি আগুনে দগ্ধ নারীদের অধিকার নিয়ে কাজ করে।

বিবিসির প্রভাবশালী ১০০ নারীর তালিকায় নাম ওঠার বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে জান্নাতুল ফেরদৌস প্রথম আলোকে বলেন, ‘আমি বিশ্বাস করতে পারছি না। বিবিসি কর্তৃপক্ষ তিন সপ্তাহ আগে জানতে চেয়েছিল, এই তালিকায় আমার নাম উঠলে আপত্তি আছে কি না। এটা খুবই খুশির খবর।’

 

বিবিসির এই স্বীকৃতির পেছনে মানবাধিকার বিষয়ে তাঁর কাজই প্রাধান্য পেয়েছে বলে জানান জান্নাতুল। তিনি বলেন, তাঁর সংগঠনের মূল কাজ আগুনে দগ্ধ নারীদের অধিকার প্রতিষ্ঠা করা। এই নারীদের সচেতন করতে উঠান বৈঠকসহ বিভিন্ন কাজ করেন তাঁরা। এর পাশাপাশি নীতিনির্ধারণী পর্যায়ে এসব নারীর ইস্যু তুলে ধরেন। ২০১৫ সাল থেকে তিনি প্রতিষ্ঠানটির সঙ্গে আছেন। বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়, জান্নাতুল ফেরদৌস তিনটি উপন্যাস লিখেছেন এবং পাঁচটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র তৈরি করেছেন।ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর করা জান্নাতুল উন্নয়ন গবেষণা বিষয়েও পড়াশোনা করেছেন।

 

 

আরও পড়ুন: ঢাবির সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের জন্য ‘আনোয়ার হোসেন ফাউন্ডেশন’-এর চেক হস্তান্তর

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net