শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

বিরাট রাজার ঢিবিতে মিললো প্রত্নতাত্ত্বিক নিদর্শনের সন্ধান

এসব আলামতের মধ্যে বেশকিছু প্রাচীন অবকাঠামো ও প্রত্নতাত্ত্বিক চিহ্ন পাওয়া গেছে, যেগুলো প্রাচীন ও মধ্যযুগের হতে পারে বলে ধারণা করছে খনন কাজে নিয়োজিত রাজশাহী ও রংপুর অঞ্চলের একটি প্রত্নতাত্ত্বিক দল

by ঢাকাবার্তা ডেস্ক
বিরাট রাজার ঢিবিতে মিললো প্রত্নতাত্ত্বিক নিদর্শনের সন্ধান

স্টাফ রিপোর্টার।।

গাইবান্ধার গোবিন্দগঞ্জের বিরাট রাজার ঢিবিতে (উঁচু ভূমি) প্রত্নতাত্ত্বিক নিদর্শনের সন্ধান পাওয়া গেছে। ঢিবিটি খনন শুরুর পর ইটের তৈরি প্রাচীন অবকাঠামোসহ এ পর্যন্ত নানা ধরনের প্রত্নতাত্ত্বিক নিদর্শনের আলামত পাওয়া গেছে। বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের রাজশাহী ও রংপুর বিভাগের আঞ্চলিক পরিচালক এবং খননকারী দলের প্রধান ড. নাহিদ সুলতানা রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এসব আলামতের মধ্যে বেশকিছু প্রাচীন অবকাঠামো ও প্রত্নতাত্ত্বিক চিহ্ন পাওয়া গেছে, যেগুলো প্রাচীন ও মধ্যযুগের হতে পারে বলে ধারণা করছে খনন কাজে নিয়োজিত রাজশাহী ও রংপুর অঞ্চলের একটি প্রত্নতাত্ত্বিক দল।

ড. নাহিদ সুলতানা বলেন, প্রাচীন এই ঢিবিটি নিয়ে গত বছর কাজ শুরু করেছি। এ পর্যন্ত ঢিবিটির আকার ৫০ মিটার, প্রস্থ ৩৫ মিটার এবং ৪ মিটার উচ্চতা দৃশ্যমান হয়েছে। এর আশপাশে আরও ৪টি ঢিবির সন্ধান পাওয়া গেছে। তবে, এসব ঢিবি কোন শাসন আমলের এবং কোন রাজার তা এখনো নিশ্চিত করে বলা যাবে না। আরও খননকাজ বাকি আছে। কেবল তথ্য উপাত্ত সংগ্রহের কাজ চলছে।

তিনি আরও বলেন, এখন পর্যন্ত এখানে কিছু পোড়ামাটির ভগ্নাংশ, পোড়ামাটির ফলক, অলংকৃত ইট (সাধারণত ধর্মীয় উপাসনালয়ের সাজসজ্জায় ব্যবহৃত হতো), কিছু ভিত্তিপ্রস্তর (পিলার) পাওয়া গেছে, যা প্রাচীনত্বের সাক্ষ্য বহন করে। নিদর্শনগুলো ঠিক কোন সময়ের এবং এখানে কাদের বসবাস ছিল, সেটা জানতে আরও গবেষণা করতে হবে। অনুমান করে এসব বলা সম্ভব নয়। খনন কাজ সম্পন্ন হলে সঠিক এবং বিস্তারিতভাবে বলা যাবে।

 

আরও পড়ুন: রংপুরে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সাংবাদিকসহ কারাগারে ২

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net