রবিবার, মে ১৯, ২০২৪

বিশ্বের বৃহত্তম অফিসের উদ্বোধন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

গুজরাটের সুরাট জেলার এই ভবনটি মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তর পেন্টাগনকে হটিয়ে শীর্ষস্থান দখল করেছে।

by ঢাকাবার্তা ডেস্ক
বিশ্বের বৃহত্তম অফিসের উদ্বোধন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

বিদেশ ডেস্ক।।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মূল্যবান হিরা বেচাকেনার বাণিজ্যিক কার্যালয় সুরাট ডায়মন্ড বোর্স উদ্বোধন করেছেন। এটি বিশ্বের সবচেয়ে বড় অফিসের স্থানটি দখল করেছে। গুজরাটের সুরাট জেলার এই ভবনটি মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তর পেন্টাগনকে হটিয়ে শীর্ষস্থান দখল করেছে। আজ রোববার এই তথ্য জানিয়েছে ভারতের গণমাধ্যম এনডিটিভি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মূল্যবান হিরা বেচাকেনার বাণিজ্যিক কার্যালয় সুরাট ডায়মন্ড বোর্স উদ্বোধন করেছেন। ছবি: সংগৃহীত
গুজরাটের প্রায় ৬৫ হাজার হিরা ব্যবসায়ীর জন্য সব ধরনের সেবার একমাত্র গন্তব্য হিসেবে এই কার্যালয়টিকে গড়ে তোলা হয়েছে। ১৫ তলার এই ভবনটি ৩৫ একর জমির ওপর নির্মিত। এই ভবনের আয়তন ৬৭ লাখ বর্গফুট। এ বছরের জুলাই মাসে এর নির্মাণ কাজ শেষ হয়। এতে খরচ হয়েছে মোট তিন হাজার ২০০ কোটি রূপি। ১৯৪৩ সালে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যে পেন্টাগনের কার্যক্রম শুরু হয়। এটি ৬৫ লাখ বর্গফুট জায়গাজুড়ে বিস্তৃত।
বিশ্বের সবচেয়ে বড় অফিস ভারতের সুরাট ডায়মন্ড বোর্স । ছবি: এসডিবির ওয়েবসাইট থেকে নেওয়া

সুরাট ডায়মন্ড বোর্স ভবন মূল্যবান হিরা বেচাকেনার বাণিজ্যিক কেন্দ্র হিসেবে বিবেচিত। গতকাল শনিবার এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর মধ্যে থাকবে আমদানি-রপ্তানির জন্য একটি অত্যাধুনিক ‘কাস্টমস ক্লিয়ারিং হাউস’ , খুচরা গয়না বেচাকেনার জন্য শপিং মল এবং আন্তর্জাতিক ব্যাংকিং ও নিরাপত্তা ভল্ট সুবিধা।

দেশি-বিদেশী ব্যবসায়ীদের জন্য এতে থাকছে সাড়ে চার হাজার অফিস। এই প্রকল্পের প্রধান মহেশ গাধবি সিএনএনকে জানান, নতুন ভবনটি হাজারো মানুষের অর্থ ও সময় বাঁচাবে। অনেক ব্যবসায়ীকে প্রায় প্রতিদিনই ব্যবসার জন্য ট্রেনে করে মুম্বাই যেতে হত, যার প্রয়োজন এখন আর থাকছে না। এই ভবনে ২০ লাখ বর্গফুট জায়গা জুড়ে বিনোদনকেন্দ্র ও পার্কিং এলাকা থাকছে।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net