শনিবার, জুলাই ১৩, ২০২৪

বুধবার থেকে রেস্তোরাঁ ও ভবনের অগ্নিনিরাপত্তা ঝুঁকি পরিদর্শনে মাঠে নামবে ডিএনসিসি

গত ২৯ ফেব্রুয়ারি রাতে বেইলি রোডে গ্রিন কোজি কটেজের আগুনে নারী ও শিশুসহ ৪৬ জন মারা যান। তাদের মধ্যে ৪৪ জনের মরদেহ হস্তান্তর করা হয়েছে।

by ঢাকাবার্তা ডেস্ক
বুধবার থেকে রেস্তোরাঁ ও ভবনের অগ্নিনিরাপত্তা ঝুঁকি পরিদর্শনে মাঠে নামবে ডিএনসিসি

রাজধানী ডেস্ক।।

সম্প্রতি বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ড ও ৪৬ জনের মৃত্যুর ঘটনায় রাজধানীর বাণিজ্যিক ভবনগুলোর অগ্নিনিরাপত্তার বিষয়ে নড়েচড়ে বসেছে সরকারি দ্বায়িত্বশীল সংস্থাগুলো। ইতোমধ্যে পুলিশ, ফায়ার সার্ভিস, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) বিভিন্ন এলাকায় অভিযানে নেমেছে। ঝুঁকিপূর্ণ ভবন ও রেস্তোরাঁগুলোয় অভিযান চালিয়ে গ্রেফতার ও জরিমানা করছে। তবে এ বিষয়ে এখনও কোনও উদ্যোগ নেই ঢাকা উত্তর সিটি করপোরেশন-ডিএনসিসির।

গত ২৯ ফেব্রুয়ারি রাতে বেইলি রোডে গ্রিন কোজি কটেজের আগুনে নারী ও শিশুসহ ৪৬ জন মারা যান। তাদের মধ্যে ৪৪ জনের মরদেহ হস্তান্তর করা হয়েছে। বাকি দুই জনের মরদেহ ঢাকা মেডিক্যাল কলেজ মর্গে রাখা হয়েছে। এরপর রবিবার (৩ মার্চ) রাতে ঢাকার বিভিন্ন এলাকার রেস্টুরেন্টগুলোতে সাঁড়াশি অভিযান শুরু করে পুলিশ। পাশাপাশি রাজউক ও ডিএসসিসিও গত দুই দিন ধরে বিভিন্ন এলাকায় ঝুকিপূর্ণ ভবনগুলোতে অভিযান চালায়।

সর্বশেষ তথ্যমতে মঙ্গলবার (৫ মার্চ) পর্যন্ত পুলিশ ৫৬২টি প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে। এতে প্রায় ৫০ জনকে আটক করা হয়েছে। রাজউকের পক্ষ হতে অভিযান চালিয়ে ধানমন্ডির সাত মসজিদ রোডে গাউসিয়া টুইন পিক ভবন ও বেইলি রোডের নবাবী ভোজ এবং সুলতানস ডাইন নামের দুটি রেস্তোরাঁ সিলগালা করা হয়। এদিকে ডিএসসিসি অভিযান চালিয়ে ধানমন্ডির ‘কেয়ারি ক্রিসেন্ট টাওয়ার’ সিলগালাসহ ৪টি প্রতিষ্ঠানকে ৬ লাখ টাকা জরিমানা করে এবং খিলগাঁও তালতলা এলাকার শহীদ বাকি সড়কের নাইটিঙ্গেল স্কাইভিউ টাওয়ারটি সিলগালা করে।

শহরজুড়ে যখন অগ্নিঝুঁকিতে থাকা ভবনগুলোতে অভিযান চলছে, তখনও মাঠে নামেনি ঢাকা উত্তর সিটি করপোরেশন। এ বিষয়ে ডিএনসিসির একটি সূত্র জানায়, মেয়র মো. আতিকুল ইসলাম দেশের বাইরে রয়েছেন। তবে উত্তর সিটি করপোরেশন নিয়মিতই এসব অভিযান পরিচালনা করে।

অভিযানের বিষয়ে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম বলেন, ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন এ বিষয়ে বরাবরই কঠোর। এ ঘটনার আগে থেকেই নিয়মিতই অভিযান চালানো হয়েছে। আগামীতেও এই অভিযান অব্যাহত থাকবে।’ তবে ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানান, আগামী ৬ মার্চ বিভিন্ন রেস্তোরাঁ ও ভবনের অগ্নিনিরাপত্তা ঝুঁকি পরিদর্শনপূবর্ক অভিযান পরিচালনা করবে ডিএনসিসি।

 

আরও পড়ুন: সরকারি সংস্থাগুলো ‘হায়েনার মত’ ঝাঁপিয়ে পড়েছে: রেস্তোরাঁ মালিক সমিতি

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net