বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

বৃষ্টিতে ঢাকার বাতাসের মান অপেক্ষাকৃত ভালো হয়েছে

by ঢাকাবার্তা
বৃষ্টিতে নাগরিক জীবন

স্টাফ রিপোর্টার ।। 

রাজধানী ঢাকায় আজ বুধবার সকাল থেকে বৃষ্টি হচ্ছে। এর প্রভাব দেখা গেছে ঢাকার বাতাসে। বায়ুদূষণে বিশ্বের ১১৯টি শহরের মধ্যে আজ বেলা ১১টার দিকে রাজধানী ঢাকার অবস্থান ১৫তম।

এ সময় আইকিউএয়ারের বাতাসের মানসূচকে ঢাকার স্কোর ৯৫। বাতাসের এই মান ‘মাঝারি বা গ্রহণযোগ্য মানের’ বা অপেক্ষাকৃত ভালো বলে বিবেচিত হয়।

গতকাল মঙ্গলবার সকাল ৯টার দিকে বায়ুদূষণে বিশ্বের ১১৯টি শহরের মধ্যে ঢাকা ২১তম অবস্থানে ছিল। স্কোর ছিল ৭৩। বাতাসের এই মানও মাঝারি বা গ্রহণযোগ্য মানের।

বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

বৃষ্টিতে আনন্দিত দুই নাগরিক

Women are joyfully dancing in the rain at Ramna Park in Dhaka, Bangladesh, on July 14, 2023. (Photo by Syed Mahamudur Rahman/NurPhoto via Getty Images)

আজ সকাল ৯টার দিকে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল কঙ্গোর কিনশাসা। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর ১৮৩।

দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল যথাক্রমে সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও ভারতের নয়াদিল্লি। দুবাইয়ের স্কোর ১৫৯। দিল্লির ১৫৮।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে মাঝারি বা গ্রহণযোগ্য মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়।

১০১ থেকে ১৫০ স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর ধরা হয়। সংবেদনশীল গোষ্ঠীর মধ্যে আছেন বয়স্ক, শিশু, অসুস্থ ব্যক্তি ও অন্তঃসত্ত্বা।

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা অস্বাস্থ্যকর বাতাস। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে খুবই অস্বাস্থ্যকর বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে দুর্যোগপূর্ণ বা ঝুঁকিপূর্ণ ধরা হয়।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net