রবিবার, মে ১৯, ২০২৪

ব্রিকসে যোগ দিতে ব্রাজিলের সমর্থন চায় বাংলাদেশ, চায় বায়ো ফুয়েলও

এছাড়াও  পরিবহন খাতে বায়ো-ফুয়েলসহ অন্যান্য কম দূষণীয় জ্বালানির ব্যবহার উৎসাহিত করার জন্য বাংলাদেশ ও ব্রাজিল পরস্পর সহযোগিতা, গবেষণা ও বিনিয়োগ করতে সম্মত হয়েছে।

by ঢাকাবার্তা ডেস্ক
ব্রিকসে যোগ দিতে ব্রাজিলের সমর্থন চায় বাংলাদেশ, চায় বায়ো ফুয়েলও

স্টাফ রিপোর্টার।।

বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার ব্রিকস সংগঠনে যোগ দিতে আগ্রহী। এ ব্যাপারে ব্রাজিলের সমর্থন চায় বাংলাদেশ। এছাড়াও  পরিবহন খাতে বায়ো-ফুয়েলসহ অন্যান্য কম দূষণীয় জ্বালানির ব্যবহার উৎসাহিত করার জন্য বাংলাদেশ ও ব্রাজিল পরস্পর সহযোগিতা, গবেষণা ও বিনিয়োগ করতে সম্মত হয়েছে। রবিবার (৭ এপিল ) পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ এবং ঢাকা সফররত ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাওরো ভিয়েরার মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকের পরে প্রকাশিত যৌথ বিবৃতিতে এ বিষয়ে  জানানো হয়েছে।

একইসঙ্গে ঢাকায় ব্রাজিলের বিশেষজ্ঞদের নিয়ে ‘ইথানল সংলাপ’ করার জন্য বাংলাদেশের আগ্রহকে স্বাগত জানিয়েছে ব্রাজিল। জ্বালানি নিরাপত্তার গুরুত্বকে বিবেচনায় নিয়ে উভয় দেশ জ্বালানি খাতে দূষণ কমানো এবং জ্বালানি রূপান্তরের বিষয়কে দুই দেশ স্বীকার করে নেয় বলে বিবৃতিতে জানানো হয়।

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী রবিবার সকালে ঢাকায় পৌঁছালে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন তাকে বিমানবন্দরে স্বাগত জানান। দুপুরে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইস‌লাম টিটু‌ এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন তিনি। সোমবার (৮ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

দক্ষিণ আমেরিকার বাণিজ্য সংগঠন মারকোসর এবং বাংলাদেশের মধ্যে অগ্রাধিকার বাণিজ্য চুক্তি সম্পাদনের জন্য আলোচনা শুরু করার বিষয়ে একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছে দুই মন্ত্রী। এছাড়া দুই মন্ত্রী আন্তর্জাতিক ও আঞ্চলিক উদ্যোগ, বহুপাক্ষিক সহযোগিতা, কৃষি খাত, পশুসম্পদ, বিজ্ঞান ও প্রযুক্তি, শিক্ষা, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন। সফরে দুই দেশের মধ্যে বেসিক টেকনিক্যাল কোঅপারেশন চুক্তি সই হয়।

আন্তর্জাতিক সহযোগিতা

বাংলাদেশসহ আরও বেশ কিছু দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার (ব্রিকস) সংগঠনে যোগ দিতে আগ্রহী।  ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে বলেন যে, গ্লোবাল সাউথের একটি বলিষ্ঠ কণ্ঠ হিসেবে বাংলাদেশ বিভিন্ন ইস্যুতে ব্রিকসে অবদান রাখতে সক্ষম। তিন দেশীয় ইন্ডিয়া, ব্রাজিল ও সাউথ আফ্রিকা (ইবসা ফোরাম) ফোরামে যুক্ত হওয়ার বিষয়ে বাংলাদেশ আগ্রহ প্রকাশ করেছে— যা ব্রাজিল স্বাগত জানিয়েছে এবং এ বিষয়ে অন্য দুই সদস্য রাষ্ট্রের সঙ্গে আলোচনা করবে বলে জানিয়েছে।

এছাড়া জাতিসংঘ সংস্কার বিষয়ে দুই দেশ একমত হয়েছে এবং নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য হওয়ার ব্রাজিলের আগ্রহকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ।

 

 

আরও পড়ুন: খালেদা জিয়ার জীবনী নিয়ে লেখা বই দেওয়া হলো তাঁকে

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net