শনিবার, জুলাই ১৩, ২০২৪

ভারতের কাছে ৪০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র

পেন্টাগন জানিয়েছে, এই চুক্তিতে ৩১টি সশস্ত্র এমকিউ-৯বি ড্রোন, ১৭০ টি এজিএম-১১৪আর হেলফায়ার ক্ষেপণাস্ত্র, ৩১০টি লেজার ছোট ব্যাসের বোমা, যোগাযোগ ও নজরদারি সরঞ্জামসহ একটি নির্ভুল গ্লাইড বোমা রয়েছে।

by ঢাকাবার্তা ডেস্ক
ভারতের কাছে ৪০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক।।

ভারতের কাছে ৪০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে থাকছে ৩১টি সশস্ত্র ড্রোন ও ক্ষেপণাস্ত্র। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সেই সঙ্গে  সামরিক সরঞ্জাম বিক্রিরও অনুমোদন দিয়েছে বলে জানিয়েছে পেন্টাগন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। প্রতিবেদন থেকে জানা গেছে, ২০২৩ সালের জুনে যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তখন এমকিউ ৯বি প্রিডেটর ড্রোন ক্রয় চুক্তির ঘোষণা করেছিলেন। মার্কিন কংগ্রেসের অনুমোদনের পর চুক্তিটি এখন নিশ্চিত করা হবে।

পেন্টাগন জানিয়েছে, এই চুক্তিতে ৩১টি সশস্ত্র এমকিউ-৯বি ড্রোন, ১৭০ টি এজিএম-১১৪আর হেলফায়ার ক্ষেপণাস্ত্র, ৩১০টি লেজার ছোট ব্যাসের বোমা, যোগাযোগ ও নজরদারি সরঞ্জামসহ একটি নির্ভুল গ্লাইড বোমা রয়েছে। এই চুক্তির প্রধান ঠিকাদার হবে  জেনারেল অ্যাটমিক্স অ্যারোনটিক্যাল সিস্টেম। ভারত-যুক্তরাষ্ট্রের অস্ত্র চুক্তির প্রভাব উল্লেখ করে পেন্টাগন বলেছে, ভারতের সঙ্গে  প্রস্তাবিত ড্রোন চুক্তি বাস্তবায়িত হলে, যুক্তরাষ্ট্র-ভারত কৌশলগত সম্পর্ক শক্তিশালী হবে। এতে যুক্তরাষ্ট্রের বিদেশ নীতি ও জাতীয় নিরাপত্তার উদ্দেশ্য সার্থক হবে।

 

আরও পড়ুন: ভারতে জ্ঞানবাপী মসজিদে মন্দিরের অস্তিত্ব পাওয়ার দাবি হিন্দুদের

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net