বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

ভারতের ব্যাটিং বিপর্যয়, নতুন প্রজন্মের প্রস্তুতি নিয়ে প্রশ্ন

by ঢাকাবার্তা
ম্যাচ সেরা সিকান্দার রাজা

ডেস্ক রিপোর্ট ।। 

টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে অবসর ঘোষণার সময় বিরাট কোহলি বলেছিলেন যে, পরবর্তী প্রজন্ম দেশের পতাকা এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তৈরি। তবে, সাত দিনের মাথায় জিম্বাবুয়ের বিরুদ্ধে ব্যাটিং বিপর্যয়ে ভারতের পরাজয় নতুন প্রশ্নের জন্ম দিয়েছে। শুভমন গিল, রুতুরাজ গায়কোয়াড়রা ১১৬ রান তাড়া করতেও ব্যর্থ হলেন।

ভারতের বোলাররা খুব খারাপ খেলেননি, তবে ৯০ রানে ৯ উইকেট থেকে জিম্বাবুয়েকে ১১৫ রান করতে দেওয়া উচিত হয়নি। অভিষেক শর্মা, রুতুরাজ গায়কোয়াড়, রিয়ান পরাগ এবং রিঙ্কু সিংহের মতো ব্যাটসম্যানরা তাদের উইকেট ছুড়ে দিয়ে আসেন। টপ অর্ডার থেকে শুরু করে মিডল অর্ডার পর্যন্ত ভারতের ব্যাটিং বিপর্যয় ছিল চোখে পড়ার মতো। শুভমন গিলের মতো অভিজ্ঞ ব্যাটসম্যানও সহজ উইকেটে সোজা ব্যাটে খেলতে ভুল করেন।

কোচ এবং নির্বাচকরা এখন ভাবছেন, বিরাট ও রোহিতদের অবসর নেওয়ার সিদ্ধান্ত কি ভুল ছিল? ভারতের পরবর্তী প্রজন্ম কি এখনও আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদের প্রমাণ করতে প্রস্তুত নয়? আইপিএল এবং জাতীয় দলের পারফরম্যান্সের মধ্যে ফারাক কীভাবে সামলাতে হবে, সেটাও শেখার বিষয়।

ভারত অধিনায়ক যেভাবে আউট হলেন

ভারত অধিনায়ক যেভাবে আউট হলেন

জিম্বাবুয়ের বিরুদ্ধে হারের পর ভারতের ব্যাটসম্যানদের যে ধরনের শট খেলে আউট হতে দেখা গেছে, তা প্রশ্ন তুলছে তাদের প্রস্তুতি নিয়ে। অধিনায়ক শুভমন গিল ম্যাচ শেষে স্বীকার করেছেন, তারা এমন পরিস্থিতির মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত ছিলেন না।

পরের ম্যাচে ভারত হয়তো জয়ে ফিরবে, হয়তো জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজও জিতবে। কিন্তু তবুও প্রশ্ন থাকবে, ভারতের পরবর্তী প্রজন্ম কি আন্তর্জাতিক মঞ্চে নিজেদের প্রমাণ করতে প্রস্তুত? আইপিএল ও ঘরোয়া ক্রিকেটে নজরকাড়া পারফরম্যান্সের পরও জিম্বাবুয়ের মতো দলের বিরুদ্ধে এভাবে ব্যাটিং বিপর্যয় কেন? নির্বাচকদের এই বিষয়গুলো খতিয়ে দেখে সিদ্ধান্ত নিতে হবে বলে মনে করে ক্রীড়া বিশেষজ্ঞরা।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net