বুধবার, মে ২২, ২০২৪

ভারতে কোচিংয়ে যেতে পারবে না ১৬ বছরের কম বয়সী শিক্ষার্থীরা

আইন অমান্য করলে প্রশাসনিক ব্যবস্থা নেয়ার কথাও বলা হয়।  এবং  সফলভাবে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হলেই কেবল শিক্ষার্থীরা কোচিংয়ে ভর্তি হতে পারবে।

by ঢাকাবার্তা ডেস্ক
ভারতে কোচিংয়ে যেতে পারবে না ১৬ বছরের কম বয়সী শিক্ষার্থীরা

বিদেশ ডেস্ক।।

ভারতে ১৬ বছরের কম বয়সী কোনো শিক্ষার্থীকে কোচিং সেন্টারে ভর্তি না করাতে নতুন নির্দেশনা দিয়েছে ভারত সরকার।   গতকাল দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত নির্দেশনায় কোচিং সেন্টারগুলোকে বলা হয়েছে, ১৬ বছরের কম বয়সী কোনো শিক্ষার্থীকে যেন তারা ভর্তি না করানো হয়। আইন অমান্য করলে প্রশাসনিক ব্যবস্থা নেয়ার কথাও বলা হয়।  এবং  সফলভাবে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হলেই কেবল শিক্ষার্থীরা কোচিংয়ে ভর্তি হতে পারবে।

শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যা, অগ্নি দুর্ঘটনা, পর্যাপ্ত ব্যবস্থা না থাকা এবং শিক্ষা প্রদানের পদ্ধতি নিয়ে সরকারের কাছে বিভিন্ন অভিযোগ আসার পর নতুন এ নির্দেশনা জারি করা হয়েছে।

এছাড়া কোচিংয়ে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে কিছু শর্তও দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, কোচিং সেন্টারে যাদের শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হবে তাদের অবশ্যই গ্র্যাজুয়েশন সম্পন্ন করা থাকতে হবে। বিভ্রান্তিকর প্রতিশ্রতি এবং ভালো নাম্বার পাইয়ে দেওয়ার নিশ্চয়তা দেওয়া যাবে না, ১৬ বছর কম বয়সী কাউকে ভর্তি করানো যাবে না এবং পর্যাপ্ত সুযোগ-সুবিধা ও আসনের ব্যবস্থা করতে হবে।

 

আরও পড়ুন: সেনা প্রত্যাহারে ভারতকে সময় বেঁধে দিলো মালদ্বীপ

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net