শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

ভারত সাগরে ইসরায়েলের জাহাজে ড্রোন হামলা

ইরানের বিপ্লবী গার্ড হামলাটি চালিয়েছে বলে সন্দেহ যুক্তরাষ্ট্রের

by ঢাকাবার্তা ডেস্ক
ভারত সাগরে ইসরায়েলের জাহাজে ড্রোন হামলা

বিদেশ ডেস্ক।।

ভারত সাগরে ইসরায়েলের মালিকানাধীন পণ্যবাহী একটি জাহাজে গতকাল শুক্রবার ড্রোন হামলা হয়েছে। ইরানের বিপ্লবী গার্ড হামলাটি চালিয়েছে বলে সন্দেহ যুক্তরাষ্ট্রের। আজ শনিবার মার্কিন প্রতিরক্ষা দপ্তরের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের ওই কর্মকর্তা বলেন, গতকাল শুক্রবার ইসরায়েলের একটি বেসামরিক জাহাজে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড (আইআরজিসি) শাহেদ-১৩৬ ড্রোন ব্যবহার করে হামলা চালায়। এতে ওই জাহাজের সামান্য ক্ষতি হয়েছে। তবে কেউ হতাহত হননি।

সমুদ্রপথে নিরাপত্তা সরবরাহকারী প্রতিষ্ঠান ‘অ্যামব্রে’ জানিয়েছে, মাল্টার পতাকাবাহী এবং ফ্রান্সের পরিচালিত ওই জাহাজের মালিক ইসরায়েল-সংশ্লিষ্ট একটি প্রতিষ্ঠান। এ কারণেই জাহাজটিতে হামলা হয়েছে বলে মনে করা হচ্ছে। জাহাজটি কিছুদিন আগে সংযুক্ত আরব আমিরাত ছেড়ে এসেছিল।এদিকে জাহাজটিতে ড্রোন হামলার প্রায় এক সপ্তাহ আগে ইসরায়েলি এক নাগরিকের অংশীদারত্বে থাকা আরেকটি পণ্যবাহী জাহাজ আটক করেন ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীরা। বিদ্রোহী গোষ্ঠীটি শুক্রবারেই লোহিত সাগরে ইয়েমেনের হোদেইদা বন্দরের দক্ষিণ-পশ্চিমে একটি জ্বালানিবাহী ট্যাংকারকে সতর্ক করেছিল। সতর্কবার্তায় বলা হয়েছিল, ট্যাংকারটি যাত্রাপথ পরিবর্তন না করলে সেটিতে হামলা চালানো হবে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। সেদিন থেকেই ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় প্রায় ১৫ হাজার মানুষ নিহত হয়েছেন। ওই সংঘাত শুরুর পর থেকেই ইসরায়েলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছেন হুতি বিদ্রোহীরা।

গাজায় ইসরায়েল হামলা বন্ধ না করলে সমুদ্রে এ ধরনের আরও হামলার ঘটনা ঘটবে বলে গত সোমবার হুতি বিদ্রোহীরা হুঁশিয়ারি দেন।

 

আরও পড়ুন: বেতন চাওয়ায় শ্রমিকের মুখের ভিতর জুতা ঢুকিয়ে দিলেন রনিবা

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net