বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

মহাকাশে আবর্জনা ছড়ানোর অভিযোগে জরিমানা করল আমেরিকা

ডিশ নামে একটি সংস্থা তাদের পাঠানো একটি কৃত্রিম উপগ্রহের কর্মকাল শেষ হওয়ার পরও সেটিকে যথাযথ নিয়ম মেনে কক্ষ থেকে বার করে দেয়নি

by ঢাকাবার্তা ডেস্ক
মহাকাশে আবর্জনা ছড়ানোর অভিযোগে জরিমানা করল আমেরিকা

মহাকাশে গ্রহ, নক্ষত্র ঘুরে বেড়ালেও সেই অনন্ত শূন্য কিন্তু আবর্জনা শূন্যও। সেই মহাকাশে আবর্জনা ছড়াতে শুরু করেছে পৃথিবী। পৃথিবীর বিভিন্ন দেশ এখন মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠাচ্ছে। সেসব উপগ্রহ তাদের কর্মকাল শেষ করার পর সেটিকে কক্ষ থেকে সরিয়ে ফেলার কথা। এটাই স্থির হয়েছে।

কিন্তু ডিশ নামে একটি সংস্থা তাদের পাঠানো একটি কৃত্রিম উপগ্রহের কর্মকাল শেষ হওয়ার পরও সেটিকে যথাযথ নিয়ম মেনে কক্ষ থেকে বার করে দেয়নি। তাই সেটি আবর্জনা হয়ে বাকি কৃত্রিম উপগ্রহের জন্য সমস্যার সৃষ্টি করছে।

এভাবে প্রায় ৫ বছর ধরে সেই জঞ্জাল অযথা ভেসে বেড়াচ্ছে। এবার মার্কিন ফেডারেল কমিউনিকেশনস কমিশন এই নিয়ে পদক্ষেপ করল।

ডিশ নামে ওই সংস্থা ২০০২ সালে এই কৃত্রিম উপগ্রহ পাঠায়। সেটির সময়কাল শেষ হয়েছে ৫ বছর হল। তারপরেও তাদের লাইসেন্স শর্ত অনুযায়ী নষ্ট হয়ে যাওয়া কৃত্রিম উপগ্রহটি তারা কক্ষ থেকে নিয়ম মেনে সরিয়ে দেয়নি।

সেজন্য তাদের দেড় লক্ষ ডলার জরিমানা করেছে মার্কিন ফেডারেল কমিউনিকেশনস কমিশন। ভারতীয় মুদ্রায় জরিমানার অঙ্ক দাঁড়ায় ১ কোটি ২৫ লক্ষ টাকা।

এই জরিমানা এক ইতিহাস রচনা করেছে। কারণ এই প্রথম মহাকাশে আবর্জনা সঠিকভাবে সাফাই না করার জন্য কোনও সংস্থাকে জরিমানা করা হল। কাজ শেষ করা ইকোস্টার-৭ কৃত্রিম উপগ্রহটিকে দ্রুত নিয়ম মেনে কক্ষ থেকে সরিয়ে দিতেও বলা হয়েছে ডিশ নামে সংস্থাকে।

আরও পড়ুনঃ নক্ষত্রের উজ্জ্বলতাকেও ছাড়িয়ে গেল বিশেষ স্যাটেলাইট

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net