বুধবার, মে ২২, ২০২৪

মিরপুরের পিচকে ‘বাজে পীচ’ ঘোষণা দিলো আইসিসি

টেস্ট চলমান অবস্থায় সব দিক মিলে ভারসাম্যের বিষয়টিকে ভীষণ গুরুত্ব দেওয়া হয়। কিন্তু মিরপুর টেস্টে স্পিনের কারণে পড়েছে ৩৬ উইকেটের ৩০টি! তাছাড়া স্লোয়ার বোলারদেরকেও ভীষণ সহায়তা করেছে এই পিচ

by ঢাকাবার্তা ডেস্ক
মিরপুরের পিচকে ‘বাজে পীচ’ ঘোষণা দিলো আইসিসি

খেলা ডেস্ক।।

বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টের পর মিরপুরের পিচের সমালোচনা করেছিলেন নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি। এবার আনুষ্ঠানিকভাবে পিচ নিয়ে রায় দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। মিরপুরের পিচকে অসন্তোষজনক রায় দিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। মিলেছে একটি ডিমেরিট পয়েন্ট।

টেস্ট চলমান অবস্থায় সব দিক মিলে ভারসাম্যের বিষয়টিকে ভীষণ গুরুত্ব দেওয়া হয়। কিন্তু মিরপুর টেস্টে স্পিনের কারণে পড়েছে ৩৬ উইকেটের ৩০টি! তাছাড়া স্লোয়ার বোলারদেরকেও ভীষণ সহায়তা করেছে এই পিচ। যার প্রেক্ষাপটে আইসিসির ম্যাচ রেফারি ডেভিড বুন ম্যাচ অফিশিয়ালদের উদ্বেগের কথা উল্লেখ করে আইসিসির কাছে রিপোর্ট জমা দিয়েছেন।

প্রতিবেদনে ডেভিড বুন উল্লেখ করেছেন, ‘মাঠের আউটফিল্ড খুবই ভালো ছিল এবং বৃষ্টিতেও দারুণভাবে অটুট ছিল। কিন্তু উইকেট দেখে মনে হয়েছে, এটা হয়তো ঠিকমতো প্রস্তুত ছিল না। যথেষ্ট শক্তও ছিল না এবং প্রথম দিনে ছিল না ঘাসের আচ্ছাদন।’  পিচের নেতিবাচক দিক উল্লেখ করে তিনি আরও লিখেছেন, ‘প্রথম সেশন থেকে বাকি সময়ে বাউন্স ছিল অসমান। অনেক ডেলিভারিতেই বল পিচ থেকে লাফিয়ে উঠেছে। স্পিনারদের ডেলিভারি ফরোয়ার্ডে খেলার সময় তা ব্যাটারদের কাঁধের ওপর দিয়ে লাফিয়ে গেছে এবং কখনও খুব নিচুও হয়েছে।’

এই ডিমেরিট পয়েন্ট কার্যকর থাকবে পাঁচবছর। এই সময়ে কোনও ভেন্যু ৬টি কিংবা তার বেশি পয়েন্ট পেলে ১২ মাসের জন্য তা আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনের ক্ষেত্রে নিষিদ্ধ হয়।

 

আরও পড়ুন: বিসিবির অধিনায়ক এখনো সাকিবই

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net