বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

যুক্তরাষ্ট্রকে নিষেধাজ্ঞা তুলে নিতে বললো চীন

চীনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রভাব উল্লেখ করে ব্লিঙ্কেনকে ওয়াং বলেন, যুক্তরাষ্ট্রের চীনবিরোধী পদক্ষেপগুলো ওয়াশিংটনের জন্য হিতে বিপরীত হতে পারে।

by ঢাকাবার্তা ডেস্ক
যুক্তরাষ্ট্রকে নিষেধাজ্ঞা তুলে নিতে বললো চীন

বিদেশ ডেস্ক।।

যুক্তরাষ্ট্রকে চীনের কোম্পানি ও ব্যক্তিদের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে বলেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) মিউনিখ নিরাপত্তা সম্মেলনের সাইডলাইন বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে এ কথা বলেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার এক বিবৃতিতে বলেছে, মিউনিখ নিরাপত্তা সম্মেলনের সাইডলাইন বৈঠকে ওয়াং ই বলেন, চীনের ওপর থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া উচিত। তাছাড়া চীনের উন্নয়নে যেন বাধা না দেয় যুক্তরাষ্ট্র।

চীনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রভাব উল্লেখ করে ব্লিঙ্কেনকে ওয়াং বলেন, যুক্তরাষ্ট্রের চীনবিরোধী পদক্ষেপগুলো ওয়াশিংটনের জন্য হিতে বিপরীত হতে পারে। তাছাড়া তিনি বলেন, যুক্তরাষ্ট্র যদি তাইওয়ান প্রণালীতে স্থিতিশীলতা চায় তাহলে তাকে এক-চীন নীতি মেনে চলতে হবে।

চীনের আধিপত্যকে জানান দিয়ে ওয়াং বলেন, বিশ্বে চীন একটাই। আর তাইওয়ান চীনের অংশ। এদিকে, তাইওয়ান ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করে না। ওয়াং ও ব্লিঙ্কেনের আলোচনার ধরন ব্যাখ্যা চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দুই জনের মধ্যে অকপট, সারগর্ভ ও গঠনমূলক আলোচনা হয়েছে। বিবৃতিতে বিস্তারিত কিছু না জানিয়ে শুধু বলেছে, ইউক্রেন সংকট এবং কোরীয় উপদ্বীপসহ আঞ্চলিক ইস্যুতে মতবিনিময় করেছেন তারা।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net