বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

যুদ্ধবিরতি শুরুর ১০ মিনিট আগে ৩২২ জনকে হত্যা করল ইসরায়েল

জাতিসঙ্ঘের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার থেকে শুরু হওয়া যুদ্ধবিরতির আগ মুহূর্ত ইসরাইল 'বায়ু, স্থল ও সমুদ্র' থেকে গাজা উপত্যকায় বোমাবর্ষণ জোরদার করেছে

by ঢাকাবার্তা ডেস্ক
যুদ্ধবিরতি শুরুর ১০ মিনিট আগে ৩২২ জনকে হত্যা করল ইসরায়েল

বিদেশ ডেস্ক।।

দীর্ঘ নাটকীয়তার পর অবশেষে শুক্রবার স্থানীয় সময় সকাল ৭টা (বাংলাদেশ সময় বেলা ১১টা) থেকে শুরু হয়েছে চার দিনের যুদ্ধবিরতি। এই যুদ্ধবিরতির আগ মুহূর্তেও আরো ৩২২ জনকে হত্যা করেছে ইসরাইল। এ পর্যন্ত ১৪ হাজার ৮৫৪ জন নিহত হয়েছে বলে দাবি করেছে হামাস।  হামাসের দাবি ৪৮ দিনের যুদ্ধে প্রায় ৩৬ হাজার ফিলিস্তিনি আহত হয়েছে। যার বেশিরভাগ নারী ও শিশু এবং ৭ হাজার নিখোঁজ রয়েছে।

জাতিসঙ্ঘের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার থেকে শুরু হওয়া যুদ্ধবিরতির আগ মুহূর্ত  অর্থাৎ দশ মিনিট আগেও ইসরাইল ‘বায়ু, স্থল ও সমুদ্র’ থেকে গাজা উপত্যকায় বোমাবর্ষণ জোরদার করেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, যুদ্ধবিরতি শুরুর আগ মুহূর্তে ইসরাইল আকাশ, স্থল ও সমুদ্র পথে ব্যাপক বোমা হামলা চালিয়ে এসব নিরীহ মানুষদের হত্যা করেছে। এছাড়া ইন্দোনেশিয়ার অর্থায়নে নির্মিত একটি হাসপাতাল ছাড়াও আবাসিক এলাকায় ব্যাপক বোমা হামলা চালিয়েছে।

বৃহস্পতিবার কাতারে দুই পক্ষের মধ্যকার সমঝোতার বিষয়টি প্রকাশ করা হয়। ইসরাইল, হামাস, কাতার, মিসর ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের ব্যাপক আলোচনার মাধ্যমে যুদ্ধবিরতির শর্তগুলো চূড়ান্ত হয়।

হামাস গত ৭ অক্টোবর ইসরাইলের ভেতরে হামলা চালিয়ে প্রায় ২৪০ জনকে ধরে আনে। ইতোমধ্যে দুই দফায় চারজনকে মুক্তি দেয়া হয়েছে। হামাসের হামলায় ওই দিন প্রায় ১২ শ’ লোক নিহত হয়েছিল বলে ইসরাইলিরা দাবি করছে। আর এরপর থেকে গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা বেড়েই চলেছে। এছাড়া গাজার বিরাট অংশ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

 

আরও পড়ুন: তৃণমূল বিএনপির মনোনয়ন কেনায় নারায়ণগঞ্জে ২ আইনজীবী বহিষ্কার

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net