রবিবার, মে ১৯, ২০২৪

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে আবারও প্রার্থী হবেন পুতিন

পুতিন নির্বাচনে প্রার্থী হলে তার পরাজিত হওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। সাম্প্রতিক বিভিন্ন জরিপে দেখা গেছে, রাশিয়ার প্রায় ৮০ শতাংশ মানুষ পুতিনকে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় দেখতে চায়

by ঢাকাবার্তা ডেস্ক
রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে আবারও প্রার্থী হবেন পুতিন

বিদেশ ডেস্ক।।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আবারও তিনি প্রার্থী হবেন। শুক্রবার (৮ ডিসেম্বর) তিনি এ কথা বলেন। এর ফলে অন্তত ২০৩০ সাল পর্যন্ত তিনি রাশিয়ার ক্ষমতায় থাকবেন বলে ধারণা করা হচ্ছে।  ১৯৯৯ সালের শেষ দিনে বরিস ইয়েলেৎসিনের কাছ থেকে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেছিলেন পুতিন। ইতোমধ্যে জোসেফ স্ট্যালিনের পর রাশিয়ার দীর্ঘমেয়াদি শাসকে পরিণত হয়েছেন তিনি। লিওনিদ ব্রেজনেভের ১৮ বছরের শাসনামলকে তিনি পেছনে ফেলেছেন।  শুক্রবার ইউক্রেনে যুদ্ধরত সেনাদের রাশিয়ার সর্বোচ্চ সামরিক পদক প্রদানের পর এক লে. কর্নেল আর্টিওম জগা পুতিনকে আবারও প্রার্থী হওয়ার আহ্বান জানান।

 

পুতিন নির্বাচনে প্রার্থী হলে তার পরাজিত হওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। সাম্প্রতিক বিভিন্ন জরিপে দেখা গেছে, রাশিয়ার প্রায় ৮০ শতাংশ মানুষ পুতিনকে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় দেখতে চায়। বর্তমানে দেশটিতে পুতিনের শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হতে পারেন, এমন কোনও জনপ্রিয় নেতা নেই। ক্ষমতা সুসংহত করতে রাজনৈতিক বিরোধীদের বিভিন্ন মামলায় কারাগারে পাঠানোর অভিযোগ রয়েছে তার প্রশাসনের বিরুদ্ধে।

পশ্চিমারা পুতিনকে একজন যুদ্ধাপরাধী এবং স্বৈরশাসক মনে করে। তাদের মতে, তিনি রাশিয়াকে একটি সাম্রাজ্যবাদী ধাঁচে ভূমি দখলের দিকে নিয়ে গেছেন, যা দেশটিকে দুর্বল করেছে। ইউক্রেনে তার নির্দেশে আক্রমণের ফলে পশ্চিমারা ঐক্যবদ্ধ হয়েছে এবং যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো জোট রুশবিরোধী লক্ষ্য পেয়েছে।

 

আরও পড়ুন: রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন ২০২৪ সালের ১৭ মার্চ

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net