শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

রাশিয়ার প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নিবন্ধন করেছেন পুতিন

সমর্থক ও বিরোধী উভয় পক্ষের জোর ধারণা, পুতিন আবার রাশিয়ার প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। নতুন আরেক দফায় রাশিয়ার প্রেসিডেন্ট হয়ে ছয় বছরের মেয়াদকাল পূর্ণ করলে পুতিন একটি রেকর্ড গড়বেন।

by ঢাকাবার্তা ডেস্ক
রাশিয়ার প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নিবন্ধন করেছেন পুতিন

বিদেশ ডেস্ক।।

রাশিয়ায় আগামী ১৫ থেকে ১৭ মার্চ অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হিসেবে নিবন্ধিত হয়েছেন ভ্লাদিমির পুতিন। রুশ প্রেসিডেন্ট পুতিনের প্রার্থী হিসেবে নিবন্ধিত হওয়ার তথ্য আজ সোমবার দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশন নিশ্চিত করেছে। কমিশনের বরাত দিয়ে রুশ বার্তাসংস্থা ইন্টারফ্যাক্সের প্রতিবেদনে এ কথা বলা হয়।

সমর্থক ও বিরোধী উভয় পক্ষের জোর ধারণা, পুতিন আবার রাশিয়ার প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। নতুন আরেক দফায় রাশিয়ার প্রেসিডেন্ট হয়ে ছয় বছরের মেয়াদকাল পূর্ণ করলে পুতিন একটি রেকর্ড গড়বেন। সে ক্ষেত্রে তিনি ১৮ শতকের পর রাশিয়ার সবচেয়ে দীর্ঘ সময়ের শাসক হবেন। ২০০০ সাল থেকে প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হিসেবে রাশিয়ায় ক্ষমতায় আছেন পুতিন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রতিবেশী ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। রাশিয়ার এই অভিযান এখনো চলছে। এমন প্রেক্ষাপটে রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর পুতিন রাশিয়ায় তাঁর বিরোধীদের বিরুদ্ধে দমন-পীড়ন জোরদার করেছেন। তাঁর কট্টর সমালোচকদের মধ্যে কেউ বিদেশে পালিয়ে গেছেন, কেউ রুশ কারাগারে বন্দী। নির্বাচনে পুতিনের বিরুদ্ধে যাঁরা প্রার্থী হচ্ছেন, তাঁদের আগামী বুধবারের মধ্যে প্রয়োজনীয়সংখ্যক সমর্থকদের স্বাক্ষর সংগ্রহ করতে হবে।

 

আরও পড়ুন: মালিতে সোনার খনির সুড়ঙ্গে ধস, নিহত ৭৩

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net