বুধবার, মে ২২, ২০২৪

রাশিয়া–ইউক্রেন যুদ্ধ বন্ধের পরিকল্পনা করেছেন ট্রাম্প

by ঢাকাবার্তা
ডোনাল্ড ট্রাম্প

ঢাকাবার্তা ডেস্ক ।। 

ইউক্রেন সংঘাতের শান্তিপূর্ণ সমাধানে বিস্তারিত পরিকল্পনা গ্রহণ করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের আগে তিনি এই পরিকল্পনা প্রকাশ করতে চান না। এই নির্বাচনে রিপাবলিকান পার্টির হয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে লড়বেন তিনি।

নাম না প্রকাশ করার শর্তে ট্রাম্পের ঘনিষ্ঠ একটি সূত্র ডেইলি টেলিগ্রাফকে এ পরিকল্পনার কথা জানিয়েছেন। যুক্তরাজ্যের এই পত্রিকার বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসও এ খবর প্রকাশ করেছে।

ইউক্রেন যুদ্ধের বিষয়ে সূত্রটি বলেছে, ‘এ নিয়ে পরিকল্পনা আছে। তবে এ নিয়ে তিনি (ট্রাম্প) টেলিভিশন বিতর্কে অংশ নিতে যাচ্ছেন না। কারণ, তখন এর ওপর আপনি সব ধরনের প্রভাব হারাবেন।’

সূত্রটির মতে, মার্কিন ভোটারদের মন জয়ে এর চেয়ে বরং ট্রাম্প একটি সাধারণ বার্তা দিতে চান। আর সেটা হলো তিনি এই যুদ্ধের ইতি টানবেন।

এর আগে এপ্রিলের শেষ দিকে টাইমকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছিলেন, ইউরোপ যদি ব্যয় আরও না বাড়ায়, তাহলে তিনি ইউক্রেনকে আর কোনো সহায়তা দেবেন না।

এদিকে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, এপ্রিল মাসে ৭ কোটি ৬০ লাখ ডলারের বেশি তহবিল সংগ্রহ করেছে ট্রাম্পের নির্বাচনী প্রচার দল এবং রিপাবলিকান ন্যাশনাল কমিটি (আরএনসি)। গতকাল শনিবার তারা এ কথা জানিয়েছে।

এর মধ্যে ক্ষুদ্র দাতারা অর্ধেকের বেশি তহবিলের জোগান দিয়েছেন। ক্ষুদ্র দাতাদের কাছ থেকে তহবিল জোগানের বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেন ট্রাম্পের প্রচার দলের কর্মকর্তারা।

এর আগে মার্চ মাসে সাড়ে ৬ কোটি ডলারের বেশি তহবিল সংগ্রহ করেছিল রিপাবলিকান পার্টির এই প্রেসিডেন্ট প্রার্থীর প্রচার দল ও আরএনসি।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net