শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

রাহুল দ্রাবিড় হারের দায় নিয়ে পদত্যাগ করলেন

রবিবার ভারত যখন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬ উইকেটে হারছে কোচ দ্রাবিড়কে দেখা গেল হতাশ মুখে দাঁড়িয়ে। তাঁর ভাগ্য বদল হল না

by ঢাকাবার্তা ডেস্ক
রাহুল দ্রাবিড় হারের দায় নিয়ে পদত্যাগ করলেন

ঢাকাবার্তা ডেস্ক ।। 

২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের ফাইনালে হেরে গিয়েছিল। সে বার রাহুল দ্রাবিড় ছিলেন ক্রিকেটার। রবিবার ভারত যখন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬ উইকেটে হারছে কোচ দ্রাবিড়কে দেখা গেল হতাশ মুখে দাঁড়িয়ে। তাঁর ভাগ্য বদল হল না। টানা ১০ ম্যাচ জিতে বিশ্বকাপের ফাইনালে উঠেও হারতে হল ভারতকে। ট্রফি আর হাত বদল হল না। কোচ দ্রাবিড়ের দায়িত্ব ছিল ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত।

আরো একটি বিশ্বকাপ ফাইনাল হেরে সাংবাদিক সম্মেলনে এসেছিলেন রাহুল দ্রাবিড়। তাঁর চোখ মুখ থমথমে। পরের বিশ্বকাপ ২০২৭ সালে। তখনও কি কোচ হিসাবে দেখা যাবে দ্রাবিড়কে? কোচ বললেন, “আমার সমস্ত মনোযোগ ছিল এই প্রতিযোগিতার দিকে। সবে শেষ হল। এখনই মাঠ থেকে এলাম। ভাবার সময় পাইনি। ২০২৭ এখনও অনেক দূরে।

“কোচ হিসেবে এই ফাইনালে আমার অনেক দায়িত্ব ছিলো । আমি সেটা করতে পারিনি। এই হারের দায় আমার উপরেও বর্তায়। তাই আমি পদত্যাগের সিদ্ধান্ত নিচ্ছি”

No description available.

২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে হেরে গিয়েছিল ভারত। তার পরেই কোচ রবি শাস্ত্রীর জায়গায় দায়িত্ব নেন রাহুল দ্রাবিড়।

গত দু’বছর ধরে দলকে তৈরি করছিলেন ঘরের মাঠে বিশ্বকাপ জয়ের জন্য। মাঝে এশিয়া কাপ জিতলেও তা যে মানুষে মনে রাখবে না, সেটা বলাই যায়। দ্রাবিড়ীয় যুগে টি-টোয়েন্টি বিশ্বকাপ (২০২২) এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (২০২৩) পর এক দিনের বিশ্বকাপেও নক আউট পর্বে হার ভারতের।

 

দ্রাবিড় আরো বলেন, “এই দলটার সঙ্গে কাজ করতে পেরে আমি গর্বিত। ক্রিকেটার থেকে বাকি সাপোর্ট স্টাফ সকলে নিজেদের উজাড় করে দিয়েছে। খুব ভাল লেগেছে সকলের সঙ্গে কাজ করে। এই এক বছর আমার জন্য খুবই মূল্যবান ছিলো। সামনেও এই দিনগুলোর কথা মনে থাকবে”

No description available.

রবিবার দিনটা অস্ট্রেলিয়ার ছিল। দ্রাবিড় বলেন, “আমরা ৩০-৪০ রান কম করেছি। ২৮০-২৯০ রান করতে পারলে লড়াই হত। অস্ট্রেলিয়া খুব ভাল বল করেছে। আমাদের বাউন্ডারি মারতে দেয়নি। রোহিত আউট হওয়ার পর বিরাট কোহলি এবং লোকেশ রাহুল ইনিংস গড়ার চেষ্টা করছিল। আমরা খুবই ভয়হীন ক্রিকেট খেলেছি এ বারের বিশ্বকাপে। বিরাট-রাহুলের ওই ইনিংসটাই খেলা প্রয়োজন ছিল। আমাদের দুর্ভাগ্য যে বিরাট-রাহুল আউট হয়ে যায়। ট্রেভিস হেড এবং মার্নাস লাবুশেনের মতো শেষ পর্যন্ত থাকতে পারলে আমরাও বড় রান তুলতে পারতাম।”

বিশ্বকাপ শেষ। পরের বিশ্বকাপ চার বছর পর। মাঝে টি-টোয়েন্টি ক্রিকেট নিয়ে মেতে উঠবে দল। আগামী দিনে ভারতীয় ক্রিকেট বোর্ড দ্রাবিড়ের পরিবর্তে কাকে বেছে নিবে তরুণদের কোচ হিসেবে সেটাই দেখার বিষয়।

 

আরও পড়ুন: ভারতকে কাঁদিয়ে ষষ্ঠবার ওয়ানডে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net