বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

লতিফুর রহমানের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ

by ঢাকাবার্তা
লতিফুর রহমান

স্টাফ রিপোর্টার ।। 

দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী গোষ্ঠী ট্রান্সকম গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান লতিফুর রহমানের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ ১ জুলাই। ২০২০ সালের এই দিনে কুমিল্লার চৌদ্দগ্রামের চিওড়া গ্রামে নিজ বাড়িতে ইন্তেকাল করেন তিনি।

লতিফুর রহমান, একজন অনুকরণীয় ব্যবসায়ী ব্যক্তিত্ব, যিনি নৈতিকতার সঙ্গে ব্যবসা পরিচালনা করে দেশ-বিদেশে সুনাম অর্জন করেছিলেন। তিনি সৎ ও সফল উদ্যোক্তা হিসেবে বহু জাতীয় ও আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছেন।

২০১২ সালের ৭ মে নরওয়েভিত্তিক বিজনেস ফর পিস ফাউন্ডেশন, অসলো লতিফুর রহমানকে অসলো বিজনেস ফর পিস অ্যাওয়ার্ডে ভূষিত করে। ব্যবসায় ক্ষেত্রে সামাজিকভাবে দায়বদ্ধ ও ন্যায়পরায়ণ ব্যবসায়ী নেতা হিসেবে তাঁকে এই সম্মাননা প্রদান করা হয়।

বাংলাদেশে স্বাধীন সম্পাদকীয় নীতির ভিত্তিতে পরিচালিত গণমাধ্যম প্রতিষ্ঠায়ও তাঁর অবদান অসামান্য। তিনি বাংলাদেশের সর্বাধিক পঠিত বাংলা দৈনিক প্রথম আলো ও ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার-এর উদ্যোক্তা।

লতিফুর রহমানের জন্ম ১৯৪৫ সালে। ঢাকার সেন্ট ফ্রান্সিস স্কুলে শিক্ষাজীবন শুরু করেন এবং ১৯৫৬ সালে শিলংয়ের সেন্ট এডমন্ডস স্কুলে ভর্তি হন। পরবর্তীতে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে সিনিয়র কেমব্রিজ পরীক্ষা দেন।

ঢাকায় ফিরে এসে ১৯৬৬ সালে তিনি চাঁদপুরের পারিবারিক পাটকল ডব্লিউ রহমান জুট মিলস লিমিটেডে নির্বাহী হিসেবে যোগ দেন। ১৯৭২ সালে টি হোল্ডিংস লিমিটেড চালুর মাধ্যমে চা রপ্তানি ব্যবসায় নাম লেখান। ১৯৮৭ সালে তাঁর নেতৃত্বে ট্রান্সকম গ্রুপের যাত্রা শুরু হয়। ওষুধশিল্প, বৈদ্যুতিক, ইলেকট্রনিকস, গণমাধ্যম, কোমল পানীয়, চা ও ভোগ্যপণ্যসহ বিভিন্ন ব্যবসা খাতে গ্রুপটির একাধিক কোম্পানি রয়েছে। ২০১৭ সালে ট্রান্সকম বেভারেজেস লিমিটেড পেপসিকোর ‘গ্লোবাল বটলার অব দ্য ইয়ার ২০১৬’ পুরস্কার লাভ করে।

জাতীয় রাজস্ব বোর্ডের সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত টানা পাঁচ বছর লতিফুর রহমান সর্বোচ্চ করদাতার পুরস্কার পেয়েছেন। তিনি মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ঢাকার (এমসিসিআই) সভাপতি ছিলেন। এছাড়া, দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) ও ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি) বাংলাদেশসহ বিভিন্ন ব্যবসা সংগঠনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

লতিফুর রহমানের নাতি ফারাজ আইয়াজ হোসেন ২০১৬ সালের এই দিনে রাজধানীর গুলশানে হোলি আর্টিজান বেকারিতে জঙ্গিদের হামলায় নিহত হন। ফারাজ ট্রান্সকম গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সিমিন রহমানের ছেলে।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net