বুধবার, মে ২২, ২০২৪

লাতিন আমেরিকায় এক বছরে ১২৬ অ্যাক্টিভিস্ট নিহত

২০২৩ সালে পরিবেশ ও মানবাধিকার কর্মীদের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ ছিল কলম্বিয়া। ২০২২ সালের তুলনায় ওই বছর দেশটিতে খুনের সংখ্যা বেড়েছে ৩৪টি হয়েছে। ২০২২ সালে এ সংখ্যা ছিল ২৬। ২০২৩ সালের এই তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল

by ঢাকাবার্তা ডেস্ক
লাতিন আমেরিকায় এক বছরে ১২৬ অ্যাক্টিভিস্ট নিহত

বিদেশ ডেস্ক।।

২০২৩ সালে লাতিন আমেরিকায় অন্তত ১২৬ জন অ্যাক্টিভিস্ট নিহত হয়েছেন। তারা মূলত  মানবাধিকার এবং পরিবেশ কর্মী। তাদের মধ্যে বছরের শেষ তিন মাসে নিহত হয়েছেন ৫৪ জন। মঙ্গলবার (৫ মার্চ) এই তথ্য জানিয়েছে ইন্টার-আমেরিকান কোর্ট অব হিউম্যান রাইটস (আইএসিএইচআর)। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে। ওয়াশিংটন-ভিত্তিক অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটের একটি স্বায়ত্তশাসিত সংস্থা আইএসিএইচআর। এই অঞ্চলে অ্যাক্টিভিস্টদের বিরুদ্ধে ‘সহিংসতার উচ্চহার’ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

একটি বিবৃতিতে আইএসিএইচআর বলেছে, ‘আগের বছরগুলোর মতো গত বছরও জমি এবং পরিবেশ রক্ষা নিয়ে কাজ করা অ্যাক্টিভিস্টরা সহিংসতার শিকার হয়েছেন। একইসঙ্গে আদিবাসী গোষ্ঠী এবং আফ্রিকান বংশোদ্ভূত সম্প্রদায়ের নেতাদের বিরুদ্ধে সহিংসতার ঘটনা ঘটেছে। ’

২০২৩ সালে পরিবেশ ও মানবাধিকার কর্মীদের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ ছিল কলম্বিয়া। ২০২২ সালের তুলনায় ওই বছর দেশটিতে খুনের সংখ্যা বেড়েছে ৩৪টি হয়েছে। ২০২২ সালে এ সংখ্যা ছিল ২৬। ২০২৩ সালের এই তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে ১০ জন কর্মীকে হত্যা করা হয়েছিল। এছাড়া, মেক্সিকোতে চারজন এবং গুয়াতেমালা, হন্ডুরাস এবং পেরুতে যথাক্রমে তিন, দুই এবং একজনকে হত্যা করা হয়।

মানবাধিকার রক্ষাকারী এবং সাংবাদিকদের সুরক্ষায় একটি সরকারী কর্মসূচিকে আরও শক্তিশালী করার লক্ষ্যে বাজেট বাড়িয়েছে মেক্সিকো। দেশটির এমন সিদ্ধান্তকে অভিনন্দন জানিয়েছে আইএসিএইচআর।

 

আরও পড়ুন: ওয়াশিংটন ডিসির প্রাইমারিতে প্রথমবার ট্রাম্পকে হারালেন নিকি

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net