মঙ্গলবার, জুন ২৫, ২০২৪

লোকসভায় বিজয়ীদের ৪৬% ফৌজদারী মামলার আসামী

বিজেপির বিজয়ী ২৪০ জনের মধ্যে ৯৪ জনের বিরুদ্ধে ফৌজদারী মামলা আছে।

by ঢাকাবার্তা
লোকসভা সচিবালয়

ঢাকাবার্তা ডেস্ক ।।

ভারতে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজয়ী হওয়া প্রার্থীদের মধ্যে ২৫১ জনের বিরুদ্ধে ফৌজদারী মামলা আছে। এর মধ্যে গুরুতর ফৌজদারী মামলা আছে ১৭০ জনের বিরুদ্ধে। গতকাল বৃহস্পতিবার নির্বাচন ও রাজনৈতিক সংস্কার নিয়ে কাজ করা অলাভজনক প্রতিষ্ঠান অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফরমসের (এডিআর) এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

লোকসভা নির্বাচনে বিজয়ী ৫৪৩ জনের হলফনামায় উল্লিখিত সম্পদের পরিমাণ, অপরাধের ইতিহাসসহ বিভিন্ন তথ্য যাচাইয়ের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। গতকাল এডিআরের ওয়েবসাইটে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

প্রতিবেদন অনুসারে, এবার লোকসভা নির্বাচনে ৫৪৩ জন বিজয়ীর মধ্যে ২৫১ জনের বিরুদ্ধে ফৌজদারী মামলা আছে। অর্থাৎ ৪৬ শতাংশের বিরুদ্ধে ফৌজদারী মামলা আছে। এর মধ্যে ২৭ জন দোষী সাব্যস্ত হয়েছেন। ফৌজদারী আসামীদের মধ্যে বিজেপির সদস্যদের সংখ্যা সবচেয়ে বেশি। বিজেপির বিজয়ী ২৪০ জনের মধ্যে ৯৪ জনের বিরুদ্ধে ফৌজদারী মামলা আছে। আর কংগ্রেসের বিজয়ী ৯৯ সদস্যের মধ্যে ২১ জনের বিরুদ্ধে ফৌজদারী মামলা আছে।

এ ছাড়া লোকসভা নির্বাচনে বিজয়ীদের চারজনের বিরুদ্ধে হত্যা মামলা ও ২৭ জনের বিরুদ্ধে হত্যা প্রচেষ্টার মামলা আছে।

এবার লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে ২৯টিতে জিতেছে তৃণমূল কংগ্রেস। বিজেপি জিতেছে ১২টি আসনে আর কংগ্রেস জিতেছে মাত্র ১টি আসনে। বাম দল শূন্য।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net