বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

শান্তিতে নোবেল পেলেন ইরানের কারাবন্দী নারী নার্গিস মোহাম্মদী

১০৪তম নোবেল শান্তি পুরস্কারের জন্য নার্গিস মোহাম্মদীর নাম ঘোষণা

by ঢাকাবার্তা
নার্গিস মোহাম্মদী

ডেস্ক রিপোর্ট ।। নারীর অধিকার এবং মতপ্রকাশের স্বাধীনতার জন্য সংগ্রাম করে আসা ইরানের কারাবন্দি মানবাধিকার কর্মী নার্গিস মোহাম্মদী পাচ্ছেন এবারের নোবেল শান্তি পুরস্কার।

নরওয়ের নোবেল ইন্সটিটিউট শুক্রবার অসলোতে এক সংবাদ সম্মেলনে ১০৪তম নোবেল শান্তি পুরস্কারের জন্য নার্গিস মোহাম্মদীর নাম ঘোষণা করে।

নোবেল কমিটি বলেছে, ইরানে নিপীড়িত নারীদের জন্য নার্গিস মোহাম্মদীর সংগ্রাম এবং সবার মানবাধিকার ও স্বাধীনতার জন্য তা যে লড়াই, তারই স্বীকৃতিতে তাকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

নার্গিস মোহাম্মদী

নার্গিস মোহাম্মদী

“মতপ্রকাশের স্বাধীনতা আর অধিকারের দাবিতে যে সাহসী সংগ্রাম তিনি চালিয়ে যাচ্ছেন, সেজন্য তাকে অভাবনীয় মূল্য দিতে হয়েছে। ইরান সরকার তাকে গ্রেপ্তার করেছে ১৩ বার, পাঁচবার তাকে দোষী সাব্যস্ত করেছে। সব মিলিয়ে ৩১ বছরের জেল দেওয়া হয়েছে এই সাহসী নারীকে। শরিয়া আইনে ১৫৪টি বেত্রাঘাতের মত শাস্তিও পেতে হয়েছে তাকে। এবং এই মুহূর্তেও তিনি কারাবন্দি।”

যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহারের তথ্য-প্রমাণ তুলে ধরতে অসাধারণ ভূমিকা রাখায় গত বছর শান্তিতে নোবেল দেওয়া হয়েছে বেলারুশের কারাবন্দি অধিকার কর্মী আলেস বিয়ালিয়াৎস্কিকে। তার সঙ্গে যৌথভাবে নোবেল পায় ইউক্রেইনের সেন্টার ফর সিভিল লিবার্টিস এবং রাশিয়ার বন্ধ করে দেওয়া মানবাধিকার সংগঠন মেমোরিয়াল।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net