বুধবার, মে ২২, ২০২৪

শিশুদের জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার কঠিন হলো ফ্লোরিডায়

ফ্লোরিডার গভর্নর অফিস থেকে দেওয়া সংবাদ বিবৃতিতে জানানো হয়েছে, বিলটি আইনে রূপান্তর হওয়ায় ফ্লোরিডায় ১৪ বছরের কম বয়সীদের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার নিষিদ্ধ হয়ে গেল।

by ঢাকাবার্তা ডেস্ক
শিশুদের জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার কঠিন হলো ফ্লোরিডায়

বিদেশ ডেস্ক।।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার গভর্নর রন ডি স্যানটিস আইনে রূপান্তরের জন্য একটি বিলে সই করেছেন। এই আইনের ফলে ফ্লোরিডায় শিশুদের জন্য সামাজিক যোগাযোগমাধ্যম কঠিন হয়ে গেল। ফ্লোরিডার গভর্নর অফিস থেকে দেওয়া সংবাদ বিবৃতিতে জানানো হয়েছে, বিলটি আইনে রূপান্তর হওয়ায় ফ্লোরিডায় ১৪ বছরের কম বয়সীদের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার নিষিদ্ধ হয়ে গেল। ১৪ ও ১৫ বছর বয়সী শিশুরা মা–বাবার অনুমতিসাপেক্ষে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার ও এতে প্রবেশের সুযোগ পাবে। সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টে প্রবেশে বিধিনিষেধ আরোপের পাশাপাশি নতুন এ আইনের ফলে পর্নোগ্রাফিক ওয়েবসাইটের ওপরও নিষেধাজ্ঞা তৈরি হয়েছে।

এইচবি–থ্রি নামের নতুন এই বিলের ফলে


প্রাপ্তবয়স্কদের উপযোগী আধেয় দেখতে এখন থেকে বয়স যাচাই করা হবে। আগামী বছরের ১ জানুয়ারি থেকে আইনটি কার্যকর হবে। ফ্লোরিডার মতো যুক্তরাষ্ট্রের আরকানসাস, ক্যালিফোর্নিয়া, লুইজিয়ানা, ওহিও এবং ইউটাহের মতো অন্যান্য অঙ্গরাজ্যেও একই রকম আইন পাস করার চেষ্টা করেছে। তবে এসব অঙ্গরাজ্যে এই প্রস্তাবিত আইন তরুণদের ইন্টারনেট ব্যবহার ও বাক স্বাধীনতার অধিকার লঙ্ঘন হতে পারে বলে বাধার সম্মুখীন হয়। ফলে ফ্লোরিডাতেও এ আইন নিয়ে প্রতিবন্ধকতা তৈরির শঙ্কা রয়েছে।

 

আরও পড়ুন: মোদির বাড়ির সামনে বিক্ষোভ করতে পারলেন না কেজরিওয়ালের সমর্থকরা

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net