রবিবার, মে ১৯, ২০২৪

‘শ্রমিকের স্বাস্থ্যসুরক্ষায় ঐক্যবদ্ধ হতে হবে’

সমবেশটিতে জনাব সেকেন্দার আলী মিনা বলেন, "কর্মক্ষেত্রে শ্রমিকের অধিকার  বাস্তবায়ন ও স্বাস্থ্য সুরক্ষায় আমাদের ঐক্য গড়ে তুলতে হবে। মে দিবসের ইতিহাস থেকে শিক্ষা নিয়ে আমাদের দাবী আদায়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করতে হবে।"

by ঢাকাবার্তা ডেস্ক
Safety & Rights Society

প্রেস বিজ্ঞপ্তি।।

পরিবর্তিত জলবায়ুতে কর্মক্ষেত্রে শ্রমিকের স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত হোক – এই শ্লোগান সামনে রেখে সেইফটি এন্ড রাইটস সোসাইটি (এসএসআরএস) আজ সকাল ৮ ঘটিকায় মোহাম্মদপুর ঢাকা উদ্যানে শ্রমিক সমাবেশ ও র‌্যালির আয়োজন করে। ‘মে দিবস’ উপলক্ষ্যে আয়োজিত এই সমাবেশ ও র‌্যালিতে তৈরি পোশাক শিল্প ও ট্যানারি শিল্পের বিভিন্ন কারখানা থেকে আগত প্রায় ২০০ শতাধিক শ্রমিক ভাইবোনেরা অংশগ্রহণ করে। র‌্যালিটি ঢাকা উদ্যান উইমেন্স ক্যাফে থেকে শুরু করে মনির মিয়ার বাগানবাড়ি হয়ে আবার ঢাকা উদ্যান উইমেন্স ক্যাফেতে শেষ হয়। সমাবেশে উপস্থিত ছিলেন সেইফটি এন্ড রাইটস সোসাইটি (এসআরএস) এর নির্বাহী পরিচালক জনাব সেকেন্দার আলী মিনাসহ অন্যান্য কর্মীবৃন্দ।

সমবেশটিতে জনাব সেকেন্দার আলী মিনা বলেন, “কর্মক্ষেত্রে শ্রমিকের অধিকার  বাস্তবায়ন ও স্বাস্থ্য সুরক্ষায় আমাদের ঐক্য গড়ে তুলতে হবে। মে দিবসের ইতিহাস থেকে শিক্ষা নিয়ে আমাদের দাবী আদায়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করতে হবে।”

শ্রমিকদের মধ্য থেকে গার্মেন্ট শ্রমিক নাসির বলেন, কারখানায় মাতৃত্বকালীন সুবিধা প্রদান করা হয় না। মে দিবসে তিনি সবাইকে এই দাবী আদায়ের আহ্বান জানান।

ট্যানারি শ্রমিক মুক্তা মজুরি বাড়ানোর দাবী জানান। উক্ত অনুষ্ঠানে শ্রমিকের অধিকার, শোভন  কর্মপরিবেশ, শ্রমিকের নিরাপত্তা, ন্যায্য মজুরি, মাতৃত্বকালীন ছুটি, কর্মক্ষেত্রে শ্রমিকের স্বাস্থ্য, কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধ সহ নানাবিধ দাবি উত্থাপিত হয়।

সমাপনী বক্তব্য রাখেন ঢাকা উদ্যান উইমেন্স ক্যাফের ব্যবস্থাপক শাহিদা সরকার। তিনি বলেন,” আমাদের অধিকার আদায়ের জন্য সংগঠিত হওয়ার কোনো বিকল্প নেই, সেজন্য অধিকার সচেতন হওয়া জরুরি, আমাদের ঐক্যবদ্ধ হওয়া জরুরি, আমরা প্রত্যাশা রাখি, অচিরেই শ্রমিকের  ন্যায্য অধিকার প্রতিষ্ঠিত হবে”।

 

আরও পড়ুন: ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ নেতা রিয়াজকে শোকজ

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net