বুধবার, মে ২২, ২০২৪

সংসদ সদস্যের একাধিক ফ্ল্যাটের দাম এত কম!

হলফনামা বিশ্লেষণ

by ঢাকাবার্তা ডেস্ক
সংসদ সদস্যের একাধিক ফ্ল্যাটের দাম এত কম!

নির্বাচন ডেস্ক।।

রাজধানীতে একাধিক ফ্ল্যাট ও বাড়ি রয়েছে কুমিল্লা-২ আসনের প্রার্থী ও সংসদ সদস্য সেলিমা আহ্‌মাদের স্বামী বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল মাতলুব আহমাদের। গুলশান-উত্তরার মতো জায়গায় অবস্থিত এসব ফ্ল্যাটের মধ্যে প্রতি বর্গফুটের মূল্য ১৮৭ টাকাও রয়েছে। তার ফ্ল্যাটের সর্বোচ্চ দাম পাওয়া গেছে প্রতি বর্গফুট ২ হাজার ২৯৫ টাকা।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সেলিমা আহমাদের হলফনামা পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে। বর্তমান একাদশ জাতীয় সংসদের সংসদ সদস্য এবারও আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। হলফনামার তথ্য অনুযায়ী সেলিমা আহমাদের স্বামী মাতলুবের উত্তরা ১১ নম্বর সেক্টরে ৮ হাজার ৮০০ বর্গফুট (৮১৭.৭৪ বর্গমিটার) আয়তনের ৬তলা বাড়ি রয়েছে। এ বাড়ির মূল্য দেখানো হয়েছে এক কোটি ৩৬ লাখ ১৮ হাজার ৮০০ টাকা। এ হিসেবে প্রতি বর্গফুটের দাম পড়েছে এক হাজার ৫৪৮ টাকা।

তার তেজতুরী বাজারের ৯২৫ বর্গফুটের ফ্ল্যাটের দাম দেখানো হয়েছে ৮ লাখ ৫৫ হাজার টাকা। যার প্রতি বর্গফুটের দাম পড়ে ৯২৪ টাকা। সেলিমা আহমাদের স্বামীর গুলশান মডেল টাউনে ৩৭৮৪ বর্গফুটের ফ্ল্যাট রয়েছে। যার অর্জনকালীন মূল্য ৮৬ লাখ ৮৬ হাজার টাকা। এ হিসেবে প্রতি বর্গফুটের দাম দুই হাজার ২৯৫ টাকা।

গুলশান সুবাস্তু নজরভ্যালি টাওয়ার ১-এ কার পার্কিংসহ ৪ হাজার ৩০৪ বর্গফুটের (৪০০ বর্গমিটার) ফ্ল্যাটের দাম দেখানো হয়েছে ৮ লাখ ৬ হাজার ৮৫০ টাকা আর সুবাস্তু নজরভ্যালি টাওয়ার ৩-এ কার পার্কিংসহ ৪ হাজার ২৯৪ বর্গফুটের (৩৯৪ বর্গমিটার) ফ্ল্যাটের দাম দেখানো হয়েছে ৮ লাখ ৭৮ হাজার ৫৭০ টাকা। এ হিসেবে তার এ ফ্ল্যাট দুটির প্রতি বর্গফুটের দাম পড়েছে যথাক্রমে ১৮৭ টাকা ও ২০৬ টাকা। সুবাস্তু টাওয়ার দুটির দুইটি ফ্ল্যাটেরই ফ্ল্যাট নম্বর ও গাড়ি পার্কিং নম্বর উল্লেখ রয়েছে।

মাতলুব আহমাদের হাজারীবাগে রয়েছে ১০ হাজার ৬৫২ বর্গফুটের (৯৯০ বর্গমিটার) একটি ফ্ল্যাট। প্রথম তলায় অবস্থিত এই ফ্ল্যাটের দাম ২৩ লাখ ৬৫ হাজার টাকা। এ হিসেবে প্রতি বর্গফুটের দাম পড়েছে ২২২ টাকা।

সেলিমা আহ্‌মাদের শ্যামলী আদাবরে রয়েছে ১২ হাজার ৬০০ বর্গফুট আয়তনের ফ্ল্যাট। এর দাম এক কোটি ৫৩ লাখ ৫১ হাজার ৩০০ টাকা। যার প্রতি বর্গফুটের দাম পড়েছে এক হাজার ২১৮ টাকা। তার বারিধারার দুই হাজার ৪৬৬ বর্গফুটের ফ্ল্যাটের দাম এক কোটি ৮ হাজার ৮৪০ টাকা। গুলশান ১-এ ১৮২৫ বর্গফুটের ফ্ল্যাটের দাম দুই কোটি ৩ লাখ তিন হাজার টাকা। কুমিল্লার হোমনার দ্বিতল বাড়ির মূল্য এক কোটি ১৭ লাখ ২৫ হাজার ৮০০ টাকা। কুমিল্লার তিতাসের দুই তলা বাড়ির দাম ৩৯ লাখ ৪০ হাজার টাকা। তার যৌথ মালিকানায় ১০ কাঠা ৪ ছটাক ২০ বর্গফুট জমির ওপর নির্মিত ভবনের এক-তৃতীয়াংশের দাম তিন কোটি ২৪ লাখ ২০ হাজার ৫২০ টাকা।

২০১৮ সালের হলফনামায়ও সেলিমা আহমাদের হোমনা ও তিতাসের বাড়ি ছাড়াও অন্য ফ্ল্যাটগুলোর উল্লেখ ছিল। ওই সময় তার রাজধানীর তেজতুরী বাজারে ১১০০ বর্গফুটের একটি ফ্ল্যাট ছিল। সেলিমা আহমাদ আত্মীয়-স্বজনের থেকে ৬৫ লাখ ৯৮ হাজার ২৫৮ টাকা এবং স্বামীর থেকে এক কোটি ২৯ লাখ ৫০ হাজার টাকা ঋণ নিয়েছেন।

সেলিমা আহমাদের বার্ষিক আয় দেখিয়েছেন ৬০ লাখ ৬০ হাজার ৯৪৮ টাকা। এর মধ্যে বিভিন্ন মিটিংয়ে যোগদান করে আয় করেছেন সাত লাখ ৯৯ হাজার ২৭২ টাকা। এদিকে পেশা থেকে তার আয় বছরে ২৪ হাজার টাকা।২০১৮ সালের নির্বাচনি হলফনামা অনুযায়ী তার বার্ষিক আয় ছিল ৯৮ লাখ ৫৮ হাজার ৮০০ টাকা। এ হিসেবে তার আর এক-তৃতীয়াংশ কমে গেছে।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net