রবিবার, মে ১৯, ২০২৪

সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ

নগরীর প্রবর্তক মোড়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে অবস্থিত বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার এপিক হেলথকেয়ার। সকালে গিয়ে প্রতিষ্ঠানটি বন্ধ পাওয়া যায়। ডায়াগনস্টিক সেবা না দেওয়ার বিষয়টি প্রবেশপথে ব্যানারে উল্লেখ করা হয়েছে।

by ঢাকাবার্তা ডেস্ক
chittagong Doctor protest and not attending to see patient

স্টাফ রিপোর্টার।।

চট্টগ্রামে দুই চিকিৎসকের ওপর হামলার প্রতিবাদে মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল ৬টা থেকে চিকিৎসাসেবা দিচ্ছেন না চিকিৎসকরা। সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে করানো হচ্ছে না রোগী ভর্তি। পাশাপাশি ডায়াগনস্টিক সেন্টারগুলোতে করানো হচ্ছে না পরীক্ষা-নিরীক্ষা। এতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে রোগীদের।

নগরীর প্রবর্তক মোড়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে অবস্থিত বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার এপিক হেলথকেয়ার। সকালে গিয়ে প্রতিষ্ঠানটি বন্ধ পাওয়া যায়। ডায়াগনস্টিক সেবা না দেওয়ার বিষয়টি প্রবেশপথে ব্যানারে উল্লেখ করা হয়েছে। তবে সকালে দূর-দূরান্ত থেকে আসা রোগীরা এ ডায়াগনস্টিক সেন্টারে পরীক্ষা-নিরীক্ষা করাতে এসে ফেরত যেতে হচ্ছে। এতে অনেক জটিল রোগীও আছেন।এপিক ডায়াগনস্টিক সেন্টারে উপজেলার রাউজান থেকে পরীক্ষা করাতে আসা নুর নাহার বেগম বলেন, আমি এত দূর থেকে এসে শুনছি, পরীক্ষা করাবে না। আমি নানা রোগে আক্রান্ত। দাবি আদায়ের জন্য চিকিৎসা সেবা বন্ধ করে দেওয়া উচিত হয়নি। এতে সাধারণ মানুষ কষ্ট পাচ্ছে।

এ বিষয়ে কথা বলার জন্য এপিক হেলথকেয়ারের কোনও কর্মকর্তাকে পাওয়া যায়নি। মূল প্রবেশপথে থাকা কর্মচারীরা বলেন, কর্তৃপক্ষের নির্দেশে আজ পরীক্ষা-নিরীক্ষা বন্ধ রেখেছি। লোকজন এলে তাদেরকে বিষয়টি বুঝিয়ে বলার চেষ্টা করছি।

এদিকে, কর্মসূচি সংক্রান্ত বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ডা. মোহাম্মদ ফয়সল ইকবাল চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সোমবার রাতে বলা হয়, পটিয়া জেনারেল হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক ডা. রক্তিম দাশের ওপর হামলাকারী ছৈয়দ চেয়ারম্যানসহ অন্য আসামিদের গ্রেফতার ও চট্টগ্রাম মেডিক্যাল সেন্টারে এনআইসিইউতে কর্তব্যরত শিশুরোগ বিশেষজ্ঞ ডা. রিয়াজ উদ্দিন শিবলুর ওপর হামলার মূল আসামিসহ জামিনপ্রাপ্তদের জামিন বাতিলের দাবি ও অন্য আসামিদের গ্রেফতারের দাবিতে গত ১৭ এপ্রিল বিএমএ চট্টগ্রাম শাখা, স্বাধীনতা চিকিৎসক পরিষদ চট্টগ্রাম শাখা, বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠান সমিতি, বাংলাদেশ শিশু চিকিৎসক সমিতি ও অন্যান্য চিকিৎসক সংগঠনের যৌথসভার সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন কর্মসূচি দেয়।

কর্মসূচির মধ্যে আছে- মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত সব প্রকার প্রাইভেট প্র্যাকটিস (ব্যক্তিগত চেম্বার, হাসপাতালে নতুন রোগী ভর্তি, ডায়াগনস্টিক সেন্টারে নতুন রোগীর সেবা) বন্ধ থাকবে। বেসরকারি হাসপাতাল ক্লিনিকে আগের ভর্তি রোগীর চিকিৎসা সেবা চলবে। ডায়াগনস্টিক সেন্টারে পূর্বের রোগীর রিপোর্ট ডেলিভারি দেওয়া যাবে, কোনও নতুন রোগী এন্ট্রি বা সেবা দেওয়া যাবে না।

এর আগে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে একই দাবিতে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের সামনে চিকিৎসকদের বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে মানববন্ধন পালন করা হয়।

উল্লেখ্য, গত ১০ এপ্রিল চট্টগ্রামের পটিয়া জেনারেল হাসপাতালে দুর্ঘটনায় আহত এক রোগীকে চিকিৎসা দিতে দেরি হওয়ার অভিযোগ তুলে কর্তব্যরত চিকিৎসক রক্তিম দাশকে বেধড়ক মারধর করা হয়। এ ঘটনার পর গত ১৪ এপ্রিল চট্টগ্রাম মেডিক্যাল সেন্টার হাসপাতালের এনআইসিইউতে থাকা নিউমোনিয়া আক্রান্ত এক রোগীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে কর্তব্যরত চিকিৎসক রিয়াজ উদ্দিন শিবলুর ওপর হামলা চালানো হয়।

 

আরও পড়ুন: চট্টগ্রামে চিকিৎসক পেটানোর মামলায় গ্রেপ্তার ৬

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net