বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

সাইবেরিয়ার এক কারাগারে অ্যালেক্সি নাভালনির মৃত্যু

by ঢাকাবার্তা
অ্যালেক্সি নাভালনি

ঢাকাবার্তা ডেস্ক ।। 

রাশিয়ায় বিরোধী দলীয় নেতা ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সি নাভালনি মারা গেছেন। সাইবেরিয়ার একটি কারাগারে তাঁর মৃত্যু হয়েছে বলে রুশ কর্তৃপক্ষ শুক্রবার জানিয়েছে।

রুশ সংবাদমাধ্যম স্পুটনিক জানিয়েছে, কারাগারে হাঁটাহাঁটির পর নাভালনি অসুস্থ বোধ করেন এবং জ্ঞান হারিয়ে ফেলেন। এরপর তাঁকে ফেরানোর সব চেষ্টা করা হলেও তাতে কোনো ফল আসেনি।

এ বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, নাভালনির মৃত্যু কীভাবে হয়েছে তা খুঁজে বের করবেন চিকিৎসকেরা।

গত ডিসেম্বরের প্রথম দিকে নাভালনির হদিস পাওয়া যাচ্ছিল না। অভিযোগ ওঠে, রুশ কর্তৃপক্ষ গোপনে তাঁকে অজ্ঞাত জায়গায় সরিয়ে নিয়েছে। পরে জানা যায় তাঁকে সাইবেরিয়ার ওই কারাগারে রাখা হয়েছে।

রাশিয়ার পেনাল কলোনিগুলো বন্দীদের কঠিন জীবন ও বর্বরতার জন্য পরিচিত। বন্দীদের পৃথক সেলের বদলে ব্যারাকে রাখা হয় সেখানে। তাঁদের দিয়ে জোর করে দৈনন্দিন কাজ করানো হয়। কড়া নিরাপত্তার মধ্যে রাখা হলেও তাঁদের চলাফেরা করার সুযোগ বেশ সীমিত।

উগ্রপন্থায় উসকানি ও অর্থায়ন এবং একটি উগ্রপন্থী সংগঠন প্রতিষ্ঠার দায়ে নাভালনিকে গত বছর আগস্টে ১৯ বছরের কারাদণ্ড দেয় রাশিয়ার আদালত। এরই মধ্যে তিনি প্রতারণা ও অন্যান্য অভিযোগের দায়ে সাড়ে ১১ বছর কারাভোগ করেছেন। যদিও তাঁর বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছিলেন নাভালনি।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net