বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

‘সেক্সএডু উইথ ডা. দৃষ্টি’র সিলভার বাটন লাভ

ডা. নুসরাত জাহান দৃষ্টির সামাজিক ট্যাবু ভাঙার এক বছর।

by ঢাকাবার্তা
নুসরাত জাহান দৃষ্টি

জীবনধারা ডেস্ক ।।

২০২৩ সালের ১২ জানুয়ারি নিরাপদ যৌন শিক্ষা নিয়ে ইউটিউবে চ্যানেল করেছিলেন ডা. নুসরাত জাহান দৃষ্টি। এক বছরের মধ্যে ‘সেক্সএডু উইথ ডা. দৃষ্টি’ চ্যানেলটি এখন ভেরিফাইড। ইতোমধ্যে চ্যানেলটিতে দুই লাখের বেশি দর্শক সাবস্ক্রাইব করেছেন।

চ্যানেলটি সম্পর্কে ডা. নুসরাত জাহান বলেন, ‘বয়ঃসন্ধিকালীন সময় থেকে শুরু করে জীবনের প্রতিটি ধাপে যৌন স্বাস্থ্য শিক্ষা সম্পর্কে সকলের সঠিক ধারণা প্রয়োজন। স্বাস্থ্যগত যে কোনও সমস্যা সমাধানের জন্য সচেতন হতে হবে ও চিকিৎসকের পরামর্শ নিতে হবে। লজ্জা-সংকোচ, দ্বিধা-দ্বন্দ্বে না ভুগে স্বাস্থ্য ঝুঁকি এড়িয়ে চলতে হবে।

‘সেক্সএডু উইথ ডা. দৃষ্টি’ চ্যানেলের ভিডিওগুলি ইতিবাচক ও নিরাপদ যৌনশিক্ষা বিষয়ক ভিডিও। শিক্ষামূলক ভিডিওগুলি বানানো হয়েছে শুধু মাত্র প্রাপ্ত বয়স্কদের জন্য। ইতোমধ্যে দেশ-বিদেশে থেকে প্রচুর সাড়া পেয়েছেন ডা. দৃষ্টি। সামাজিকভাবে যৌন শিক্ষা ও সমস্যা নিয়ে নানা ধরনের ট্যাবু চালু থাকায় ডা. নুসরাত জাহানের এক বছরের যাত্রাটি সহজ ছিলো না। নানা বক্রোক্তি শুনতে হয়েছে তাকে। বলছিলেন, যৌন স্বাস্থ্য শিক্ষা প্রত্যেকটি মানুষের জন্য গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে আমাদের দেশে এ বিষয়টি নিয়ে নানা ধরনের সামাজিক উপকথা চালু রয়েছে।

নুসরাত জাহান দৃষ্টি

নুসরাত জাহান দৃষ্টি

ডা. নুসরাত জাহান দৃষ্টির জন্ম দিনাজপুরে। তার বেড়ে ওঠা, স্কুল-কলেজের পড়াশোনাও রাজধানী ঢাকায়। পেশাগতভাবে তিনি একজন চিকিৎসক ও ক্লিনিকাল স্যোশাল ওয়ার্কার ও সেক্সুয়াল হেলথ এডুকেটর। কমিউনিটি বেইজড মেডিক্যাল কলেজ বাংলাদেশ, ময়মনসিংহ থেকে এমবিবিএস করেছেন ডা. দৃষ্টি। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্কে মাস্টার্স সম্পন্ন করেন। ডা. দৃষ্টি বর্তমানে চর্ম ও যৌন স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন বিষয়ে দেশ ও বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ, কর্মশালায় অংশগ্রহণ করছেন। পাশাপাশি এলএলবি পড়ছেন।

আগামী ফেব্রুয়ারিতে বইমেলায় তার নতুন গ্রন্থ আসছে।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net