শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

সৈয়দ আবুল মকসুদের ৭৭তম জন্মদিন আজ

গবেষণাধর্মী প্রবন্ধের জন্য পরিচিতি পেয়েছেন সৈয়দ আবুল মকসুদ। তার প্রবন্ধগুলো দেশের রাজনীতি, সমাজ, সাহিত্য ও সংস্কৃতি সম্পর্কে স্পষ্ট ধারণা দিয়েছে।

by ঢাকাবার্তা ডেস্ক
সৈয়দ আবুল মকসুদের ৭৭তম জন্মদিন আজ

সাহিত্য ডেস্ক।।

কলামিস্ট, গবেষক, প্রাবন্ধিক ও লেখক সৈয়দ আবুল মকসুদের ৭৭তম জন্মদিন আজ সোমবার। ১৯৪৬ সালের ২৩ অক্টোবর তিনি মানিকগঞ্জের শিবালয় উপজেলার এলাচিপুর গ্রামে জন্মগ্রহণ করেন।  তিনি মৃত্যুবরণ করেন ২০২১ সালের ২৪ ফেব্রুয়ারি।

তিনি ঝিটকা আনন্দমোহন উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক পাশের পর ঢাকা কলেজে ভর্তি হন। তারপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং সাংবাদিকতায় উচ্চতর প্রশিক্ষণ নেন জার্মানির বার্লিনের ‘ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর জার্নালিজম’ থেকে।

দেশের সাহিত্য অঙ্গনে তার আবির্ভাব ষাটের দশকে। প্রথম থেকেই তিনি কবিতা, গল্প, প্রবন্ধসহ সাহিত্যের বিভিন্ন শাখায় অবদান রাখেন। সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য বাংলা একাডেমি পুরস্কার (১৯৯৫), মহাত্মা গান্ধী স্মারক পুরস্কার (ভারত) (২০১৭), মওলানা ভাসানী জাতীয় পুরস্কার, ঋষিজ পুরস্কার-সহ বিভিন্ন পদক পেয়েছেন তিনি। সাহিত্যচর্চা ছাড়া সৈয়দ আবুল মকসুদ ছিলেন একজন জনপ্রিয় কলামিস্ট। বাংলাদেশের বিভিন্ন জাতীয় দৈনিকে তিনি নিয়মিত কলাম লিখেছেন।

গবেষণাধর্মী প্রবন্ধের জন্য পরিচিতি পেয়েছেন সৈয়দ আবুল মকসুদ। তার প্রবন্ধগুলো দেশের রাজনীতি, সমাজ, সাহিত্য ও সংস্কৃতি সম্পর্কে স্পষ্ট ধারণা দিয়েছে। তিনি বিখ্যাত সাহিত্যিক ও রাজনীতিবিদদের জীবনী ও কর্ম নিয়ে গবেষণামূলক অসংখ্যা প্রবন্ধ লিখেছেন। পাশাপাশি কাব্যচর্চাও করছেন। তার রচিত বইয়ের সংখ্যা ৫০ এর অধিক।

২০০৩ সালে আমেরিকার ইরাক আক্রমণের প্রতিবাদে তিনি ইঙ্গ-মার্কিন সাম্রাজ্যবাদবিরোধী সত্যাগ্রহ শুরু করেন এবং বর্জন করেন পাশ্চাত্য পোশাক ও সংস্কৃতি। এ সময় তিনি বাংলাদেশের সব জেলায় প্রচারাভিযান চালান তার সত্যাগ্রহের সমর্থনে। আমৃত্যু তিনি এই পোশাক পরিধান করেন। সৈয়দ আবুল মকসুদ ছিলেন বাংলাদেশে পরিবেশ ও সামাজিক আন্দোলনের নেতৃস্থানীয় ব্যক্তিত্ব ও মানবাধিকারকর্মী। সমাজে নিগৃহীত জনগোষ্ঠী নারী, সংখ্যালঘু, আদিবাসী যেখানেই আক্রান্ত হয়েছে তিনি শুধু বলিষ্ঠ কণ্ঠে প্রতিবাদই করেননি, নিপীড়িত মানুষের পাশে গিয়ে দাঁড়িয়েছেন।

 

উল্লেখ্য জন্মবার্ষিকী উপলক্ষে আগামী ২৮ অক্টোবর ২০২৩ শনিবার বিকাল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয় আরসি মজুমদার মিলনায়তনে ‘সৈয়দ আবুল মকসুদের ওয়ালীউল্লাহ-চর্চা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অধ্যাপক সৈয়দ আজিজুল হকের সভাপতিত্বে মুখ্য আলোচক হিসেবে থাকবেন অধ্যাপক মোহাম্মদ আজম। আলোচনায় অংশ নেবেন সাংবাদিক ফারুক ওয়াসিফ ও গবেষক কাজল রশীদ শাহীন। সৈয়দ আবুল মকসুদ স্মৃতি সংসদের পক্ষ থেকে এতে আগ্রহীদের উপস্থিত থাকার অনুরোধ করেছে।

 

আরও পড়ুনঃ আরব-ইহুদি সংঘাতের আশঙ্কা করেছিলেন রবীন্দ্রনাথ

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net