বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

সৌদি যুবরাজের সঙ্গে বৈঠক করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

তার এ সফরের লক্ষ্য, ইসরায়েলের সঙ্গে একটি সৌদি স্বাভাবিককরণ চুক্তির প্রচেষ্টা ও গাজায় ইসরায়েলি জিম্মিদের মুক্তির কথোপকথনের অগ্রগতি।

by ঢাকাবার্তা ডেস্ক
সৌদি যুবরাজের সঙ্গে বৈঠক করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

বিদেশ ডেস্ক।।

সৌদি আরবের ডি ফ্যাক্টো শাসক সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সোমবার (৫ জানুয়ারি) মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে প্রথমেই সৌদি আরব সফরে গেলেন তিনি। তার এ সফরের লক্ষ্য, ইসরায়েলের সঙ্গে একটি সৌদি স্বাভাবিককরণ চুক্তির প্রচেষ্টা ও গাজায় ইসরায়েলি জিম্মিদের মুক্তির কথোপকথনের অগ্রগতি। এক মার্কিন কর্মকর্তার বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স খবর প্রকাশ করেছে।

৭ অক্টোবর ইসরায়েলের ওপর হামাসের করা হামলার পর থেকে এ নিয়ে পঞ্চমবারের মতো মধ্যপ্রাচ্য সফর করছেন ব্লিঙ্কেন। সৌদি নেতার সঙ্গে প্রায় দুই ঘণ্টা ধরে বৈঠক করেছেন ব্লিঙ্কেন। তবে তখন কী কী বিষয়ে তারা কথা বলেছেন সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। সৌদি নেতার সঙ্গে প্রায় দুই ঘণ্টা ধরে বৈঠক করেছেন ব্লিঙ্কেন। তবে তখন কী কী বিষয়ে তারা কথা বলেছেন সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

বৈঠক শেষে হোটেলে ফিরে যান ব্লিঙ্কেন। এসময় সাংবাদিকদের করা প্রশ্নের কোনও জবাব না দিলেও তাদের উদ্দেশ্যে হাত নেড়েছিলেন তিনি। চলতি সপ্তাহে মিসর, কাতার, ইসরায়েল এবং অধিকৃত পশ্চিম তীর পরিদর্শন করবেন ব্লিঙ্কেন। গাজায় ইসরায়েলি জিম্মিদের মুক্তি বিষয়ক একটি চুক্তি নিয়ে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে মিসরীয় এবং কাতারি-মধ্যস্থতাকারীদের কথোপকথনকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে এই সফর করবেন।

গাজা উপত্যকায় চলমান সংঘাতের মধ্যেই এ অঞ্চলে ব্লিঙ্কেনের সফর একটি যুদ্ধবিরতি নিয়ে আসবে বলে আশা ফিলিস্তিনিদের।

 

আরও পড়ুন: পবিত্র কাবা ও মসজিদে নববীতে বিয়ের অনুমতি দিলো সৌদি সরকার

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net