শনিবার, জুলাই ১৩, ২০২৪

সৌরজগতে নতুন ধরনের নক্ষত্রের খোঁজ

জ্যোতির্বিজ্ঞানীরা এ নক্ষত্রগুলোর ডাকনাম দিয়েছেন ‘ওল্ড স্মোকার্স’। এর কারণ হল, নক্ষত্রগুলো থেকে ‘গ্যাসের মেঘ’ বেরোতে দেখা গেছে।

by ঢাকাবার্তা ডেস্ক
সৌরজগতে নতুন ধরনের নক্ষত্রের খোঁজ

মহাকাশ ডেস্ক।।

মহাকাশে নিত্য-নতুন নক্ষত্রের খোঁজ চলছে সেই বহু কাল আগ থেকেই। গ্যালিলিও থেকে শুরু হালের সব জ্যোতির্বিজ্ঞানীরা মহাকাশে খুঁজে বেড়ান নক্ষত্র। কিন্তু খুব সহজে নক্ষত্রের দেখা পাওয়া যায় না। প্রায় এক দশক পর মহাকাশে সৌরজগতে নতুন রহস্যময়ী এক নক্ষত্রের খোঁজ পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

জ্যোতির্বিজ্ঞানীরা এ নক্ষত্রগুলোর ডাকনাম দিয়েছেন ‘ওল্ড স্মোকার্স’। এর কারণ হল, নক্ষত্রগুলো থেকে ‘গ্যাসের মেঘ’ বেরোতে দেখা গেছে। মহাবিশ্বে বিভিন্ন এমন লাল রঙের বিশাল নক্ষত্র রয়েছে, যেগুলো মাঝারি আকারের কোনো নক্ষত্র ধ্বংস হয়ে যাওয়ার মূহুর্তে এমন চেহারা পায়।

মার্কিন গণমাধ্যম সিএনএন এই প্রতিবেদনে এ খবর দিয়েছে। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, রাতের আকাশের এই নক্ষত্র দেখতে অনেকটা ধোঁয়াসদৃশ। আর, নতুন করে খোঁজ পাওয়া বিশালাকার এ নক্ষত্রের অবস্থান মিল্কিওয়ে গ্যালাক্সির কাছাকাছি। নক্ষত্রগুলো দশকের পর দশক ধরে অনাবিষ্কৃত ছিল।

ব্রিটেনের সৌরগবেষণা প্রতিষ্ঠান রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি (আরএএস) ২৫ জানুয়ারি এক বিজ্ঞপ্তির মাধ্যমে নতুন নক্ষত্রটির খবর জানায়।  প্রতিষ্ঠানটির জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, সৌরজগতে যুগ যুগ ধরে এদের অবস্থান রয়েছে, তবে তাদের খোঁজ পাওয়া গেলো মাত্রই।

জ্যোতির্বিজ্ঞানীদের মতে এবারই প্রথম সৌরজগতে এমন নক্ষত্রের খোঁজ পাওয়া গেছে। সৌরজগতে এমন প্রায় ১০০ কোটি নক্ষত্র রয়েছে, যা খালি চোখে দেখা যায় না। চিলির আন্দিজের এক এলাকা থেকে টেলিস্কোপের সাহায্যে এই পর্যবেক্ষণ চালিয়েছেন বিজ্ঞানীরা।

‘ওল্ড স্মোকার্স’ নক্ষত্রগুলো খুঁজে পেয়েছেন আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞানীদের একটি দল, যার নেতৃত্বে ছিলেন ইউনিভার্সিটি অফ হার্টফোর্ডশায়ারের অধ্যাপক ফিলিপ লুকাস। যুগান্তকারী এ অনুসন্ধানের আগে ১০ বছর রাতের আকাশে জরিপ চালিয়ে প্রায় ১০০ কোটি নক্ষত্রের আলো পর্যবেক্ষণ করেছেন গবেষকরা।

‘ভিস্তা ভ্যারিয়েবলস ইন দ্য ভায়া ল্যাকটি’ বা ‘ট্রিপল ভি’ নামে পরিচিত এক দীর্ঘ মেয়াদী জরিপের অংশ ছিল এ প্রকল্প। এ গবেষণার অংশ হিসেবে গবেষকরা মিল্কিওয়ের কেন্দ্রের কাছাকাছি এমন ২১টি লাল রঙের নক্ষত্র খুঁজে পেয়েছেন, যাদের উজ্জ্বলতায় রহস্যময় তফাৎ দেখা গেছে।

 

আরও পড়ুন: মঙ্গলে শেষ হলো নাসার গুরুত্বপূর্ণ হেলিকপ্টার অভিযান

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net