বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

স্টিভ জবসের পিতা কে?

by ঢাকাবার্তা
স্টিভ জবসের পিতা আব্দুলফাত্তাহ জন জান্দালি

স্টিভ জবস, অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা এবং আধুনিক প্রযুক্তির এক কিংবদন্তী। কিন্তু অনেকেই জানেন না যে স্টিভ জবসের জীবনের পেছনে একটি অনন্য পারিবারিক কাহিনী আছে। তাঁর জৈবিক পিতা ছিলেন একজন সিরিয়ান অভিবাসী, যার নাম আব্দুল ফাত্তাহ জন জন্দালি।

আব্দুলফাত্তাহ জন জান্দালির পরিচয়

আব্দুলফাত্তাহ জন জান্দালি ১৯৩১ সালে সিরিয়ার হমসে জন্মগ্রহণ করেন। তিনি মধ্যপ্রাচ্যের একটি ধর্মনিরপেক্ষ মুসলিম পরিবারে বড় হয়েছেন। জান্দালি উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে আসেন এবং উইসকনসিন বিশ্ববিদ্যালয়ে পিএইচডি সম্পন্ন করেন। তিনি একজন শিক্ষাবিদ এবং পেশায় পলিটিক্যাল সায়েন্সের অধ্যাপক ছিলেন।

স্টিভ জবসের জন্ম এবং দত্তক

জান্দালি যখন উইসকনসিন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছিলেন, তখন তিনি জোয়ান শিবলে নামের এক মার্কিন মহিলার সঙ্গে সম্পর্ক গড়ে তোলেন। এই সম্পর্ক থেকেই ১৯৫৫ সালের ২৪ ফেব্রুয়ারি স্টিভ জবসের জন্ম হয়। কিন্তু সমাজের চাপ এবং পারিবারিক বাধার কারণে, জোয়ান শিবলে এবং আব্দুলফাত্তাহ জন জান্দালি স্টিভকে দত্তক দেওয়ার সিদ্ধান্ত নেন। পল এবং ক্লারা জবস, ক্যালিফোর্নিয়ার এক দম্পতি, স্টিভকে দত্তক গ্রহণ করেন এবং তাঁকে স্টিভেন পল জবস নাম দেন।

পিতৃত্বের অজানা অধ্যায়

স্টিভ জবস বড় হয়ে ওঠেন সিলিকন ভ্যালির পালো অল্টোতে, যেখানে তিনি তাঁর দত্তক পিতামাতা পল এবং ক্লারা জবসের সাথে বসবাস করতেন। স্টিভ তাঁর জৈবিক পিতার পরিচয় সম্পর্কে খুব কম জানতেন এবং প্রথমদিকে তাঁকে কখনও খুঁজে বের করার প্রয়াস করেননি। তাঁর জীবন জুড়ে, তিনি তাঁর দত্তক পিতামাতার প্রতি অত্যন্ত কৃতজ্ঞ ছিলেন এবং তাদেরকেই তাঁর প্রকৃত পিতা-মাতা হিসেবে মনে করতেন।

পুনর্মিলন

স্টিভ জবস এবং তাঁর জৈবিক পিতা আব্দুলফাত্তাহ জন জান্দালির মধ্যে পুনর্মিলন ঘটে নি, কিন্তু তাঁরা একে অপরের সম্পর্কে জানতে পারেন। জন জান্দালি পরে এক সাক্ষাৎকারে বলেন যে, তিনি তাঁর পুত্রের সাথে যোগাযোগ করতে চাননি, কারণ তিনি চাইতেন না যে স্টিভ মনে করুন যে তিনি তাঁর সাফল্যের জন্য যোগাযোগ করতে চেয়েছেন। জান্দালি তাঁর ছেলের সাফল্য নিয়ে অত্যন্ত গর্বিত ছিলেন এবং বলেছেন যে, যদি তাঁদের মধ্যে পুনর্মিলন ঘটে, তবে এটি একটি চমৎকার মুহূর্ত হতো।

উপসংহার

স্টিভ জবসের জীবনের এই পারিবারিক অধ্যায়টি তাঁর চরিত্র এবং ব্যক্তিত্বের একটি গুরুত্বপূর্ণ অংশ। যদিও তিনি তাঁর জৈবিক পিতা-মাতার সাথে বেড়ে ওঠেননি, তাঁদের জেনেটিক উত্তরাধিকার এবং শিক্ষাগত পটভূমি তাঁর জীবনে কিছুটা প্রভাব ফেলেছে। স্টিভ জবসের উদ্ভাবনী মন এবং কঠোর পরিশ্রমের মানসিকতা তাঁকে প্রযুক্তি জগতের শীর্ষে পৌঁছে দিয়েছে। তাঁর পিতার ইতিহাস এবং পারিবারিক কাহিনী আমাদের দেখায় যে, আমাদের শিকড় এবং পিতৃত্বের সম্পর্ক জীবনের বিভিন্ন পথে আমাদের প্রভাবিত করতে পারে।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net