রবিবার, মে ১৯, ২০২৪

স্নায়ুযুদ্ধের পর সবচেয়ে বড় মহড়া করতে যাচ্ছে ন্যাটো

এটি স্নায়ুযুদ্ধ-পরবর্তী সময়ে ন্যাটোর সবচেয়ে বড় মহড়া। সামরিক জোটটির শীর্ষ কমান্ডার জেনারেল ক্রিস ক্যাভোলি গতকাল বৃহস্পতিবার এ কথা বলেছেন।

by ঢাকাবার্তা ডেস্ক
স্নায়ুযুদ্ধের পর সবচেয়ে বড় মহড়া করতে যাচ্ছে ন্যাটো

বিদেশ ডেস্ক।।

আগামী সপ্তাহে বড় মহড়া শুরু করছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। কয়েক মাসের এ মহড়ায় প্রায় ৯০ হাজার সেনা অংশ নেবেন। এটি স্নায়ুযুদ্ধ-পরবর্তী সময়ে ন্যাটোর সবচেয়ে বড় মহড়া। সামরিক জোটটির শীর্ষ কমান্ডার জেনারেল ক্রিস ক্যাভোলি গতকাল বৃহস্পতিবার এ কথা বলেছেন। বেলজিয়ামের ব্রাসেলসে জাতীয় প্রতিরক্ষাপ্রধানদের সঙ্গে দুই দিনের বৈঠকের পর ক্যাভোলি সাংবাদিকদের বলেন, ‘স্টিডফাস্ট ডিফেন্ডার ২০২৪’ নামের এ মহড়ার মধ্য দিয়ে আঞ্চলিক পরিকল্পনাগুলো কীভাবে বাস্তবায়ন করতে হবে, তার অনুশীলন করবে ন্যাটো। রাশিয়াকে কীভাবে মোকাবিলা করতে হবে, তা নিয়ে কয়েক দশক ধরে এসব পরিকল্পনা সাজিয়েছে জোটটি।

বৃহস্পতিবারের ঘোষণায় ন্যাটো সরাসরি রাশিয়ার নাম উল্লেখ করেনি। তবে জোটের শীর্ষ কৌশলগত নথিতে রাশিয়াকে সদস্যদেশগুলোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ও প্রত্যক্ষ হুমকি হিসেবে উল্লেখ করা হয়েছে। ন্যাটো আরও বলেছে, এ মহড়ায় ৫০টির বেশি যুদ্ধজাহাজ, ৮০টির বেশি যুদ্ধবিমান থাকবে। এ ছাড়া ১৩৩টি ট্যাংকসহ অন্তত ১ হাজার ১০০টি যুদ্ধযান থাকবে। সামরিক জোটটি আরও বলেছে, এ মহড়ার মধ্য দিয়ে ইউরোপের প্রতিরক্ষাব্যবস্থাকে জোরদার করতে উত্তর আমেরিকা এবং জোটের অন্যান্য অংশ থেকে দ্রুত বাহিনী মোতায়েনের সক্ষমতা পরীক্ষা করবে ন্যাটো।

স্টিডফাস্ট ডিফেন্ডার মহড়ার দ্বিতীয় পর্বে ন্যাটো পোল্যান্ডে বিশেষ বাহিনী (কুইক রিঅ্যাকশন ফোর্স) মোতায়েনের বিষয়কে গুরুত্ব দেবে। রাশিয়া থেকে হামলা হওয়ার ঝুঁকিতে থাকা বাল্টিক রাষ্ট্রগুলোতেও মহড়া হবে। জার্মানিও হবে মহড়ার একটি স্থান। মে মাসের শেষ পর্যন্ত এ মহড়া চলবে বলে ধারণা করা হচ্ছে। মহড়ায় ন্যাটোর সদস্যদেশগুলোর সেনাদের পাশাপাশি সুইডেনের সেনারাও অংশ নেবেন। শিগগিরই ন্যাটোতে যোগদানের আশা করছে সুইডেন। ন্যাটোর তথ্যানুসারে, এর আগে এ ধরনের বড় আকারের মহড়া হয়েছিল ১৯৮৮ সালে, স্নায়ুযুদ্ধের সময়ে। তখন ১ লাখ ২৫ হাজার সেনা মহড়ায় অংশ নিয়েছিলেন। আর ২০১৮ সালের এক মহড়ায় অংশ নিয়েছিলেন ৫০ হাজার সেনা।

 

আরও পড়ুন: ট্রাম্পের জনপ্রিয়তা বাড়ছে, আইওয়া রাজ্যের ককাসেও জয়

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net