মঙ্গলবার, জুন ২৫, ২০২৪

হাথুরুসিংহের চাওয়া পূরণ করেনি বিসিবি, ব‌্যাটিং কোচ হেম্প

বোর্ডের একাধিক পরিচালক ব‌্যাটিং কোচ হিসেবে সামারাবিরাকে নিয়োগ না দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন, যুক্তি দিয়েছেন। তাতেই বাতিল হয়ে যায় সাবেক শ্রীলঙ্কার কোচের নিয়োগ।বিসিবি আজ মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) আনুষ্ঠানিকভাবে ব‌্যাটিং কোচ হিসেবে ডেভিড হেম্পকে নিয়োগ দিয়েছে।

by ঢাকাবার্তা ডেস্ক
হাথুরুসিংহের চাওয়া পূরণ করেনি বিসিবি, ব‌্যাটিং কোচ হেম্প

খেলা ডেস্ক।।

জাতীয় দলের ব‌্যাটিং কোচ হিসেবে স্বদেশি থিলান সারাবিরাকে চেয়েছিলেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে। প্রক্রিয়া মোতাবেক সামারাবিরা কোচ হতে আবেদনও করেছিলেন। দিয়েছিলেন সাক্ষাৎকারও। বিসিবির কোচ নিয়োগের জন‌্য যে কমিটি তাদের সুপারিশও ছিল সাবেক ব‌্যাটিং কোচকেই ফেরানো হোক।

কিন্তু তাদের এই সুপারিশ প্রত‌্যাখ্যাত হয়েছে গত ১২ ফেব্রুয়ারির বোর্ড সভায়। সেখানে বোর্ডের একাধিক পরিচালক ব‌্যাটিং কোচ হিসেবে সামারাবিরাকে নিয়োগ না দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন, যুক্তি দিয়েছেন। তাতেই বাতিল হয়ে যায় সাবেক শ্রীলঙ্কার কোচের নিয়োগ।বিসিবি আজ মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) আনুষ্ঠানিকভাবে ব‌্যাটিং কোচ হিসেবে ডেভিড হেম্পকে নিয়োগ দিয়েছে। বোলিং কোচও পেয়ে গেছে। নিউ জিল্যান্ডের সাবেক ক্রিকেটার আন্দ্রে অ্যাডামস আসছেন বোলিং কোচ হয়ে। দুজনকে দুই বছরের জন‌্য নিয়োগ দেওয়া হয়েছে। শ্রীলঙ্কা সিরিজ থেকেই দুজন কাজ শুরু করবেন।

হেম্পের সঙ্গে ব‌্যাটিং কোচ হতে আগ্রহ দেখিয়েছিলেন স্টুয়ার্ট লও। সাবেক জাতীয় দলের প্রধান কোচ কিছুদিন আগেই অনূর্ধ্ব-১৯ দলে কাজ করেছেন। যুব ক্রিকেটের জন‌্যই ল’কে নতুন করে নিয়োগ দেওয়ার কথা চলছে। হেম্পকে নিয়োগ দেওয়ার পেছনে বড় দুটি কারণ হলো- এইচপি ও বাংলা টাইগার্সে কাজ করাকালীন ক্রিকেটারদের উন্নতিতে তার পরিশ্রম ছিল চোখে পড়ার মতো। এছাড়া কম বেতন-বোনাস-ভাতায় কাজ করতে আগ্রহী হেম্প। সময়ও বেশি দিতে চান তিনি।

বারমুডার সাবেক টপ অর্ডার ব‌্যাটসম‌্যান ২২ ওয়ানডে খেলেছেন। ১ সেঞ্চুরিতে রান করেছেন ৬৪১। এছাড়া দুটি আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতাও তার রয়েছে। বারমুডার হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেললেও ইংল‌্যান্ডে বেশিরভাগ সময় কাটিয়েছেন হেম্প। ঘরোয়া ক্রিকেটে ওয়ারউইকশ্যায়ার, গ্লামরগানের হয়ে ২৭১ প্রথম শ্রেণির ম্যাচ খেলে ৩০ সেঞ্চুরি ও ৮৬ ফিফটিতে সাড়ে ১৫ হাজারের ওপরে রান করেছেন। লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন ৩০৯টি। যেখানে রয়েছে ৮ সেঞ্চুরি ও ৩৪ ফিফটি। রান করেছেন ৬৮৪৪।

অবসরের পর ২০১৪ সালে অস্ট্রেলিয়ার প্রাহান ক্রিকেট ক্লাবের সহকারী কোচের দায়িত্ব নেন তিনি। ২০২০ সালে পাকিস্তান নারী ক্রিকেট দলের হেড কোচ ছিলেন। বিসিবির এক পরিচালক রাইজিংবিডিকে বলেছেন, ‘হাথুরুসিংহে তারই দেশের সামারাবিরাকে কোচ হিসেবে চেয়েছিলেন। কিন্তু বোর্ড সভায় আমরা এটা নাকচ করে দিয়েছি। একই প্যানেলে দুই লঙ্কান আমরা চাইনি। হেম্প এখানকার চেনাজানা, ক্রিকেটারদের চেনে। তাই তাকে নেওয়া।’

অ্যাডামস নিউ জিল্যান্ডের হয়ে ৪৭ ম‌্যাচ খেলেছেন। এক দশকেরও বেশি সময় ধরে কোচিংয়ে যুক্ত অ‌্যাডামস। নিউ জিল‌্যান্ড জাতীয় দলের সঙ্গেও কাজ করেছেন। ছিলেন অস্ট্রেলিয়ার সহকারী কোচও। এছাড়া অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটের দল নিউ সাউথ ওয়েলস ব্রুজের প্রধান বোলিং কোচ হিসেবে ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত কর্মরত ছিলেন অ‌্যাডামস।

বিশ্বকাপের পর অ‌্যালান ডোনাল্ড বাংলাদেশের দায়িত্ব ছেড়ে দেন। পরবর্তী দুই সিরিজের জন‌্য এইচপির কোচ কলিন কলিমোরকে নিয়োগ দেয় বিসিবি। কলিমোর প্রধান কোচ হতে আগ্রহ দেখালেও তাকে বিবেচনায় আনেনি বিসিবি।

 

আরও পড়ুন: সাকিবের রংপুর রাইডার্স উড়িয়ে ফাইনালে লিটনের কুমিল্লা

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net